ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গণহত্যা দিবস নিয়ে অপপ্রচারে পাকিস্তানি গণমাধ্যম

প্রকাশিত: ০৪:১৫ এএম, ২৬ মার্চ ২০১৭

একাত্তরের ২৫ মার্চ কালরাত ও সংঘটিত গণহত্যা নিয়ে নতুন করে মিথ্যাচার ও অপপ্রচার শুরু করেছে পাকিস্তানের গণমাধ্যম।

সম্প্রতি বাংলাদেশের জাতীয় সংসদে ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে প্রস্তাব পাস হয়। দিবসটি এ বছর প্রথমবারের মতো পালন করা হয়।

এছাড়া গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়েরও চেষ্টা শুরু করেছে সরকার। কিন্তু এ অবস্থায় গণহত্যা দিবস পালনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তানের কয়েকটি গণমাধ্যম। এমনকি, বাংলাদেশে গণহত্যা দিবস পালন চালু ভারতীয় ষড়যন্ত্র বলেও দাবি তাদের।

২৫ মার্চ পাকিস্তানের দ্য নিউজ ও পাকিস্তান অবজারভারে প্রকাশিত দুটি নিবন্ধে গণহত্যা দিবস নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

‘নো রিজন টু অবজার্ভ বাংলাদেশজ জেনোসাইড ডে’ শিরোনামে দ্য নিউজের নিবন্ধে বলা হয়েছে, ২৩ মার্চ পাকিস্তান দিবস পালিত হয়। ওই দিবসের পাল্টা দিবস হিসেবে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এজন্য তারা শীর্ষ দুই কর্মকর্তাকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এবং জেনেভায় জাতিসংঘ মাববাধিকার কাউন্সিলে পাঠাবে।

‘বাংলাদেশ: আইডিয়া বিহাইন্ড জেনোসাইড ডে’ শিরোনামে পাকিস্তান অবজারভারের নিবন্ধে বলা হয়, ২৩ মার্চ পাকিস্তান দিবসকে ভূলুণ্ঠিত করতেই ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সংসদ। এর পেছনে ভারতীয় ষড়যন্ত্রের আভাস পাওয়া যায়।

প্রসঙ্গত, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ ও এর ইতিহাস নিয়ে পাকিস্তান সরকার, প্রশাসন ও জনগণের একটি অংশ নিয়মিত মিথ্যাচার করে আসছে। ২৫ মার্চ গণহত্যা দিবস পালন নিয়ে ফের অপপ্রচারে নেমেছে দেশটি।

এসআর/এমএস

আরও পড়ুন