ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে পিয়ংইয়ংয়ের হুশিয়ারি

প্রকাশিত: ০৬:৫৫ এএম, ১৮ এপ্রিল ২০১৫

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্ক লিপার্টকে হুশিয়ারি করেছে পিয়ংইয়ং কর্তৃপক্ষ। গত মাসে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের এক অনুষ্ঠানে অংশ নেয়ার সময় ছুরি দিয়ে হামলার শিকার হওয়ার পর পিয়ংইয়ং এ হুশিয়ারি দিলো।
 
হুশিয়ারিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে হাস্যকর অভিযোগ করা বন্ধ না করলে আরো বড় ধরনের দুর্ঘটনায় পড়বেন।

গত বুধবার লিপার্ট উত্তর কোরিয়াকে লক্ষ্য করে বলেছিলেন, দেশটির মানবাধিকার পরিস্থিতি উন্নতি হলে এবং পরমাণু কর্মসূচি বন্ধে উদ্যোগ নিলেই যুক্তরাষ্ট্রসহ বাইরের দেশগুলোর সঙ্গে পিয়ংইয়ংয়ের সম্পর্কের উন্নতি ঘটবে। এর ফলে আর্থিকভাবেও লাভবান হতে পারবে দেশটি।

তার এ উপদেশকে ভালোভাবে নেয়নি উত্তর কোরিয়া। দেশটির দুই কোরিয়ার শান্তিপূর্ণ একত্রিকরণ কমিটি জানিয়েছে, লিপার্টের এই মন্তব্য ওয়াশিংটনের শত্রুতাপূর্ণ অভিপ্রায়ের বহিপ্রকাশ।

বৃহস্পতিবার ওই কমিটির প্রচারণা সংক্রান্ত ওয়েবসাইটে মার্কিন রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে বলা হয়েছে,‘লিপার্টের আমাদের লক্ষ্য করে এ ধরনের কর্কশ এবং প্ররোচণামূলক মিথ্যা বলার অভ্যাস পরিত্যাগ করা উচিত।  নইলে আগামীতে তিনি সিউলে আরো বড় ধরনের দুর্ঘটনার শিকার হবেন।’

লিপার্টকে সতর্ক করে দিয়ে সংস্থাটি আরো বলেছে, উত্তর কোরিয়াকে লক্ষ্য করে তার এ ধরনের অসহনীয় অপমান এবং হাস্যকর অভিযোগ উপেক্ষা করা হবে না।

এর আগে লিপার্টের ওপর হামলার বিচার চেয়েছিল উত্তর কোরিয়া। এছাড়া তারা ওই হামলায় কোনো ভূমিকা পালনের কথাও অস্বীকার করেছিল।

এএইচ/এআরএস/এমএস