ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাবরি মসজিদ বিতর্ক : আলোচনায় সমঝোতা চায় ভারতীয় সুপ্রিম কোর্ট

প্রকাশিত: ১০:৪০ এএম, ২১ মার্চ ২০১৭

ভারতের অযোধ্যায় রাম মন্দির এবং বাবরি মসজিদ বিতর্কে ভারতের সুপ্রিম কোর্ট বলেছেন, দুই পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করুক। দেশটির শীর্ষ আদালত মনে করেন, ধর্ম আর বিশ্বাসের সঙ্গে এই সমস্যা জড়িত। তাই এরকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ আলোচনার মাধ্যমেই হতে পারে।

রাম মন্দির-বাবরি মসজিদ নিয়ে চলা একটি মামলার শুনানির সময়ে ভারতের প্রধান বিচারপতি জে এস খেহর বলেন, দুই পক্ষের আলোচনার বিষয়ে জোর দিয়েছেন। ৩১ মার্চের মধ্যে দুই পক্ষকে আলোচনায় বসার নির্দেশ দিয়েছেন আদালত।

ভারতীয় জনতা পার্টির নেতা সুবাহ্ম্যনিয়ম স্বামী সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার দ্রুত শুনানির আবেদন জানিয়েছিলেন।  স্বামী সম্প্রতি বিবিসির একটি ফেসবুক লাইভ অনুষ্ঠানে বলেন, দু’বছরের মধ্যে রাম মন্দির তৈরি হবে।

সুব্রাহ্ম্যনিয়ম স্বামী বলেছিলেন, আমাদের পক্ষে অন্য কোনও জায়গায় রাম মন্দির তৈরি সম্ভব না; কারণ এটা ধর্ম বিশ্বাসের ব্যাপার। 

১৯৯২ সালে অযোধ্যার বাবরী মসজিদ ভেঙ্গে ফেলা হয়। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট এক রায়ে জানান, যে জায়গায় রামচন্দ্রের মূর্তি স্থাপিত হয়েছে, সেখানে মূর্তি-ই থাকবে। পুরো জমি তিনভাগ হবে। একটা অংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে দেয়ার নির্দেশ দেয় আদালত। বিবিসি বাংলা।

এসআইএস/পিআর

আরও পড়ুন