ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সিডনিতে মুসলমান নারীর হয়ে প্রতিবাদী হলেন তরুণী (ভিডিও)

প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ১৬ এপ্রিল ২০১৫

অস্ট্রেলিয়ার সিডনির একটি ট্রেনে ঘটলো ঘটনাটি। ধরা পড়লো অপেশাদার ক্যামেরায়। আর তা ইন্টারনেটে আসতেই ভাইরাল হয়ে গেল দ্রুততম সময়ে। কী ছিল এই ফুটেজে?

সাম্প্রদায়িক এক মধ্যবয়স্ক নারী এক মুসলিম নারীকে তার হিজাব পরা নিয়ে বিদ্রুপ করছিলেন। তা দেখেই প্রতিবাদ করে উঠলেন আরেক তরুণী। দাঁড়ালেন মুসলিম নারীটির পাশে। ভিডিওতে দেখা গেল অস্ট্রেলিয়ায় সাম্প্রদায়িকতা আর বর্ণবাদের এই ভয়াবহ চেহারা, একইসঙ্গে মানবিকতা আর সম্প্রীতিরও।

ভিডিওতে যা ছিল.
মধ্যবয়স্ক নারীটি মুসলমান নারীটির দিকে ঝুঁকে বললেন, এটা পরেছো কার জন্য? যে নাকি ৬ বছর বয়সী মেয়েকে বিয়ে করেছে?

মুসলমান নারীটিকে হতভম্ব দেখায়। পাশ থেকে উঠে আসেন ২৩ বছর বয়সী স্টেসি অ্যাডাম।
বিদ্রুপ করা নারীকে বলেন, উনি এটা পরেছেন নিজের জন্য। নিজের শরীরকে মর্যাদাপূর্ণভাবে ঢেকে রাখার জন্য, বোঝা গেছে? আপনার মতো যারা পাশে বসে অসম্মান করবেন, তাদের জন্য নয়।

এতে বিদ্রুপকারী আবার বলেন, খবরের কাগজ পড়ো না? ১৪৮ জন খ্রিষ্টানকে ওরা কেনিয়াতে খুন করেছে। একে অপরকে মারছে সিরিয়াতে।

স্টেসি আবার প্রতিবাদ করেন মুসলমান নারীর পক্ষ নিয়ে। বলেন, সেসবের সাথে ওঁর কি? কিছু সংখ্যক মানুষ ওসব করছে, সবাই নয়। ওসবের সঙ্গে এঁর সম্পর্ক কী?

বিদ্রুপকারী নারীকে স্বীকার করতে হয়, সম্পর্ক নেই।

স্টেসি তখন শেষ পরামর্শ দেন, ভাল কিছু যদি বলতে না-ই পারেন, তবে কথা না বলে চুপ থাকুন।

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সেদেশের গণমাধ্যমে স্টেসি রাতারাতি পরিচিত হয়ে উঠেছেন তার এই মানবিক আচরণ ও অন্যায়ের প্রতিবাদের জন্য। হাজার হাজার মানুষ স্টেসির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন।

আর স্টেসির বক্তব্য, স্বামী ও সন্তানসহ ঐ মুসলমান নারীর ওপর প্রকাশ্যে এধরণের আক্রমণ বলে দেয়, আমাদের মানসিক দীনতা কতখানি। কিছু ঘটনার জন্য মুসলমানদের প্রতি ঢালাও যে অন্যায় আচরণ করা হয়, সবারই তার প্রতিবাদ করা কর্তব্য বলেও মনে করেন স্টেসি।

জাগোর পাঠকদের জন্য দেওয়া হলো ভিডিওটি



এসআরজে