ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পানি ছাড়াই ঝকঝকে থাকবে শৌচাগার

প্রকাশিত: ০৩:২৪ এএম, ১৯ মার্চ ২০১৭

কম পানি দিয়ে অর্থাৎ এক রকম পানি ছাড়াই ঝকঝকে থাকবে শৌচাগার। শৌচাগারে বিপুল পরিমাণ পানির অপব্যবহার ঠেকাতে এমন অভিনব এক আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাদের এই আবিষ্কারের নাম দেয়া হয়েছে ‘জিরোওডোর’। সারা দিনে মাত্র এক বার পানি দিয়ে ধুয়ে নিলেই হবে।

এটির মূল আবিষ্কর্তা দিল্লি আইআইটির প্রাক্তন ছাত্র উত্তম বন্দ্যোপাধ্যায়। তিনি আইআইটির রুরাল ডেভলপমেন্ট অ্যান্ড টেকনোলজির প্রফেসর এবং একাম ইকো সলিউশনের চেয়ারম্যান বিজয়রাঘবন এম চ্যারিয়রকে সঙ্গে নিয়ে এই আবিষ্কার করেন।

উত্তম জানান, ‘শৌচাগারে একেকবারের ফ্লাশে ৬-১০ লিটার জল খরচ হয়। সুতরাং খুব সহজেই আন্দাজ করা যায় প্রতি দিন একটি শৌচাগারে কতটা জল খরচ হতে পারে। নতুন ধরনের এই শৌচাগার বছরে ৫০ হাজার থেকে দেড় লক্ষ লিটার জলের অপব্যবহার রোধ করতে পারবে।’’

এই বিশেষ টয়লেটে ব্যবহার করা হয়েছে একটি টেকনোলজি। এক্ষেত্রে প্যানের মধ্যে ব্যবহার করা হয় একটি মেকানিক্যাল ভাল্ভ। যা নালীর মধ্যে দিয়ে ইউরিন ‘পাস’ করে দেয়, কিন্তু অ্যামোনিয়ার কটূ গন্ধকে ভেতরে আসতে দেয় না। উপরন্তু ইউরিন সরাসরি গিয়ে মেশে জমিতে। যা সার হিসেবে কাজে লাগে। কোনো রকম রাসায়নিক পদার্থ এবং বৈদ্যুতিক সংযোগ ছাড়াই এটি সম্ভব। ফলে এর রক্ষণাবেক্ষণের খরচও খুব কম। সারা দিনে এক বার শুধু পানি দিয়ে ধুয়ে নিলেই হবে।

জিরোওডোর তৈরির খরচও খুব কম। সাধারণ মানুষও নিজের ঘরে বা অফিসে এই টয়লেট তৈরি করতে পারবেন।

জেডএ/এমএস

আরও পড়ুন