ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আন্তর্জাতিক আদালতে যাবে হামাস

প্রকাশিত: ০৩:৩৭ এএম, ২৪ আগস্ট ২০১৪

ইসরায়েলকে যুদ্ধাপরাধ আদালতে দাঁড় করাতে গতকাল হামাসের রাজনৈতিক প্রধান খালেদ মেশাল ও ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক প্রস্তাবে স্বাক্ষর করেছেন। এর ফলে আইসিসির সদস্যপদ পেতে পারে ফিলিস্তিন।

শনিবার গাজায় ইসরায়েলি হামলা ৪৭ দিনে গড়াল। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ‘অধিক রক্তপাত ও প্রাণহানি’ এড়াতে মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। হামাস নেতা মুসা আবু মারজুক একথা জানান।

গতকাল আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগদানের লক্ষ্যে হামাস প্রধান খালেদ মেশাল এক আবেদনে স্বাক্ষর করেছেন। এ পদক্ষেপের ফলে ইসরায়েল ও হামাস উভয় পক্ষের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্ত হতে পারে। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বিরুদ্ধে ইসরায়েল ব্যাপক চাপ প্রয়োগ করতে পারে বলে মাসখানেক ধরে এ নিয়ে গড়িমসি ও তর্কবিতর্ক চলছিল।

ইসরায়েলি শিশু নিহত হওয়ার পর কাতারে অবস্থানরত হামাস নেতা খালেদ মেশাল এক প্রতিক্রিয়ায় দাবি করেন, হামাস বাহিনী কখনোই বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালায় না। হামাসের সমরাস্ত্র তত উন্নত না হওয়ায় এমনটা ঘটেছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এর আগে বলেছিলেন যে আইসিসিতে যোগ দেওয়ার আবেদন করার আগে তিনি এ ব্যাপারে সবার পূর্ণ সমর্থন চান।