ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আনুষ্ঠানিক বৈঠক করবে মালয়েশিয়া-উত্তর কোরিয়া

প্রকাশিত: ০৯:২৪ এএম, ১২ মার্চ ২০১৭

উত্তর কোরিয়ায় অবস্থানরত মালয়েশিয়ান নাগরিকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারির পর এ বিষয়ে দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা। পিয়ংইয়ং থেকে নাগরিকদের দেশ ত্যাগের বিষয়ে কিছুদিনের মধ্যেই উত্তর কোরিয়ার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক শুরু করবে মালয়েশিয়া। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রী শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

গত মাসের ১৩ তারিখে কুয়ালালামপুর বিমানবন্দরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের ভাই কিম জং ন্যামকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের জন্য মালয়েশিয়া উত্তর কোরিয়াকে দোষারোপ করছে। অপরদিকে, মালয়েশিয়ার কাছে ন্যামের মরদেহ ফেরত পাঠাতে বলেছিল উত্তর কোরিয়া। কিন্তু তার ফেরত না দিয়ে মালয়েশিয়া মরদেহের ময়না তদন্ত করেছে। এসব কারণেই দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে।

মালয়েশিয়া উত্তর কোরিয়ার বেশ কয়েকজন কূটনৈতিককে বহিষ্কারের পরই উত্তর কোরিয়া তাদের দেশে অবস্থানরত মালয়েশিয়ান নাগরিকদের ওপর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করে।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান জানিয়েছেন, উত্তর কোরিয়া আলোচনা শুরু করতে প্রস্তুত আছে। তিনি বলেন, ‘তারা আলোচনা শুরু করতে চায়। কিন্তু আমরা জানি না যে তারা কি চায়? তবে আলোচনার মাধ্যমে একটি ভালো ফলাফল বের করতে হবে।’

টিটিএন/জেআইএম

আরও পড়ুন