ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফেসবুকে সরকারের সমালোচনা : ১৭ বছরের কারাদণ্ডের মুখোমুখি অধ্যাপক

প্রকাশিত: ১২:২৫ পিএম, ১১ মার্চ ২০১৭

তুরস্কের কুর্দি অধ্যুষিত এলাকায় সরকারের জারি করা কারফিউ’র সমালোচনা করে ফেসবুকে পোস্ট দেয়ায় ও একটি বিতর্কিত শান্তি চুক্তিতে স্বাক্ষরের অভিযোগে দেশটির দু’জন অধ্যাপক ও এক গবেষক সাড়ে ১৭ বছরের কারাদণ্ডের মুখোমুখি হয়েছেন। ২০১৫ সালে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কয়েকটি জেলায় তুরস্ক সরকারের কারফিউ’র সমালোচনা করে পোস্ট দেয়ায় তাদের বিরুদ্ধে ওই সাজার আবেদন করেছেন দেশটির এক আইনজীবী।

তুরস্কের দৈনিক হুরিয়াতের বরাত দিয়ে তুর্কিশ নিউজ মিনিট বলছে, একটি সন্ত্রাসী সংগঠনের প্রচারণা চালানোর অভিযোগে সহকারী অধ্যাপক হাকান মার্তান, সেলিম কাকমাকলি ও সহকারী গবেষক এসিন গুলসেনের আড়াই থেকে সাড়ে ১৭ বছরের কারাদণ্ডের আবেদন করেছেন মার্সিনের এক প্রসিকিউটর।

২০১৩ সালে দেশটির গেজি পার্কে ব্যাপক বিক্ষোভ, সিলভান ও সিজার এলাকায় সংঘর্ষের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট ও ক্ষুদে বার্তা আদান-প্রদানকারীদেরকে দায়ী করেন ওই প্রসিকিউটর। এই দাবির পক্ষে সেই সময় সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট ও ক্ষুদে বার্তা আদালতে প্রমাণ হিসেবে তুলে ধরেন তিনি। এতে ওই তিন শিক্ষাবিদের পোস্টও রয়েছে।

হাকান মার্তান ও এসিন গুলসেনকে ইতোমধ্যে তাদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। শান্তি চুক্তিতে স্বাক্ষরের অভিযোগে গত ফেব্রুয়ারিতে দেশটির সরকার ডিক্রি জারি করে ১১৫জন অধ্যাপককে বরখাস্ত করেছে। ওই শান্তি চুক্তিতে দেশটির ৯০টি বিশ্ববিদ্যালয়ের এগারো শ’ অধ্যাপক স্বাক্ষর করেছিলেন।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন