ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পশ্চিমের মুসলিম বিদ্বেষ নিয়ে লিখে পুরস্কৃত মার্কিন তরুণ

প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ১২ এপ্রিল ২০১৫

অ্যাডাম মোহসিন ব্রিন। ১৭ বছরের এই তরুণ লেখালেখির বিষয় হিসেবে বেছে নিয়েছেন ইসলামকে। ইসলাম যে আদতে শান্তির আদর্শ প্রচার করে এবং পশ্চিমে ৯/১১ পরবর্তী বিশ্বে ইসলামের যে ভাবমূর্তি তৈরি করা হয়েছে তার সাংঘর্ষিক অবস্থান নিয়েই লিখেছেন মোহসিন। তিনি লিখেছেন শিশুদের জন্য।

আর এই কাজটি করেই মিলেছে স্বীকৃতিও। বিভিন্ন জাতির মধ্যে বোঝাপড়া বৃদ্ধিতে ভূমিকা রাখার জন্য প্রিন্সটন রেস রিলেশন প্রাইজ পেয়েছেন মুরসটাউন ফ্রেন্ডস স্কুলের এই ছাত্র।

“আমার মনে হয়েছিল, ৯/১১ পরবর্তী সময়ে প্রতিনিয়ত যে বৈষম্যের শিকার হতে হয় শুধু মুসলিম হওয়ার কারণে, তার একটা প্রতিকার দরকার। আমার নিজের শৈশবের অভিজ্ঞতা, চেনা-মানুষদের কাছে শোনা ঘটনা আমাকে এগুলো নিয়ে গল্প লেখায় উৎসাহ যোগায়। আমি বুঝতে পারি, ছোটদের কাছে এই গল্পগুলো পৌঁছানোর জন্য ছবির সাহায্য নিতে হবে। তাই আমি ছবিওয়ালা গল্পের বই প্রকাশ করি”। মহসিন তার অনুপ্রেরণা নিয়ে জানান।

এক হাজার মার্কিন ডলার মূল্যমানের এই পুরস্কার মোহসিনকে সুযোগ করে দিয়েছে এই বিষয়গুলো নিয়ে আরো বড় পরিসরে কথা বলার। স্কুলে তার সহপাঠি ও শিক্ষকদের সামনে তিনি উপস্থাপন করতে পারছেন জাতিবিদ্বেষের বিবরণ। সচেতন করতে পারছেন আরো অচেনা মানুষদের।

কিউবান পিতা ও মিশরীয় মা এর এই সন্তান মনে করেন জাতিগত সৌহার্দ্য ছাড়া শান্তি আসা সম্ভব নয়। আর সে কারণে সবারই নিজের জায়গায় থেকে কাজ করে যাওয়ার আছে। মোহসিন সে লক্ষ্যেই লেখালেখি চালিয়ে যাচ্ছেন।