ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গো-বিজ্ঞানে অবদান রাখায় ডক্টরেট ডিগ্রি পাচ্ছেন আরএসএস নেতা

প্রকাশিত: ০১:০৭ পিএম, ০৭ মার্চ ২০১৭

ভারতের হিন্দু কট্টরপন্থী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভগবতকে সাম্মানিক ডক্টরেট অব সায়েন্স (ডিএসসি) ডিগ্রি দিতে চলেছে মহারাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়।

গো বিজ্ঞান চর্চায় অবদানের জন্যই ভগবতকে এই সম্মান জানানো হচ্ছে বলে জানিয়েছে মহারাষ্ট্র প্রাণী ও মৎস বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। আরএসএসের সদর দফতর যে নাগপুরে, এই বিশ্ববিদ্যালয়টিও সেখানেই অবস্থিত। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডিএসসি উপাধি দেয়া হবে তাকে।

সংগঠনগতভাবে আরএসএস গো-রক্ষা কার্যক্রমে নিবিড়ভাবে যুক্ত। কিন্তু তার জন্যই কি সংঘ প্রধানকে এই সম্মান প্রদান? প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এ এস বান্নালিকার বিবিসিকে বলেন, তার নামটা ডিএসসি উপাধির জন্য সর্বসম্মতভাবে পাশ করেছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল...তিনি দেশীয় গো-প্রজাতিকে সংরক্ষণের জন্য যে অবদান রেখেছেন বা যা কাজ করেন, তার জন্যই এই সম্মান জানাচ্ছি আমরা।

নাগপুরের কাছেই একটি এই বিশ্ববিদ্যালয়ের একটি গো-খামার রয়েছে যার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত ভগবত। ড. বান্নালিকা জানান, দেশীয় গো প্রজাতির সংরক্ষণ ছাড়াও ওই খামারে গো-মূত্র ও গোবরের উপযোগিতা নিয়ে নানা গবেষণা হয়।

ভারতে গো-রক্ষার নামে আরএসএস সহ কট্টর হিন্দু গোষ্ঠিগুলোর বাড়াবাড়ি সাম্প্রতিক সময়ে বড় ধরণের উদ্বেগ তৈরি করেছে। গো-রক্ষার নামে মাঝে মধ্যেই বিশেষ করে মুসলিমদের ওপর নির্যাতনের অভিযোগ উঠছে। বিবিসি বাংলা।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন