ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৫০ বছরে বিশ্বের বৃহত্তম ধর্ম হবে ইসলাম

প্রকাশিত: ০৪:৫০ এএম, ০৩ মার্চ ২০১৭

বিশ্বে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার সারা বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হারের চেয়েও বেশি এবং ২০৭০ সাল নাগাদ তা বিশ্বের বৃহত্তম ধর্মে পরিণত হবে। মার্কিন গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টারের এক প্রতিবেদনে এ তথ্য উঠেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে মুসলিম জনসংখ্যা ৭৩ শতাংশ বৃদ্ধি পাবে; খ্রিষ্টানদের ধর্মাবলম্বীদের সংখ্যা বাড়বে ৩৫ শতাংশ। খবর টেলিগ্রাফের।

একই সময়ে পৃথিবীর মোট জনসংখ্যা ৩৭ শতাংশ বাড়বে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইউরোপের মোট জনসংখ্যা ১০ শতাংশ মুসলিম হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১০ সালে পৃথিবীতে মুসলিমদের সংখ্যা ছিল ১৬০ কোটি এবং খ্রিষ্টানদের সংখ্যা ছিল ২১৭ কোটি। ২০৫০ সাল নাগাদ এ সংখ্যা হবে যথাক্রমে প্রায় ২৭৬ কোটি ও ২৯২ কোটি। এরপর একই হারে দুই ধর্মাবলম্বীর সংখ্যা বাড়তে থাকলে ২০৭০ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম ধর্ম হবে ইসলাম।

২০৫০ সালের মধ্যে নাস্তিক, অজ্ঞেয়বাদী এবং অধার্মীকের হার পৃথিবীর মোট জনসংখ্যার ১৬ দশমিক ৪ শতাংশ থেকে ১৩ দশমিক ২ শতাংশে কমে দাঁড়াবে। অবশ্য ইউরোপ ও উত্তর আমেরিকায় এ হার বাড়বে বলে বলা হয়েছে প্রতিবেদনে।

বিভিন্ন ধর্মালম্বীদের মানুষদের সন্তান জন্মদান হার এ গবেষণায় বিবেচনায় নেয়া হয়েছে। এতে দেখা যাচ্ছে, গড়ে প্রত্যেক মুসলিম নারীর ৩টির বেশি (৩.১) সন্তান রয়েছে; যেখানে প্রত্যেক খ্রিষ্টান নারীর রয়েছে ৩টির কম (২.৭) সন্তান।

এছাড়া ২০৫০ সালের মধ্যে ভারত বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হবে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

এনএফ/এমএস

আরও পড়ুন