ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে লাগেজ পরিবহনে নতুন নিয়ম

প্রকাশিত: ১০:৪০ এএম, ০২ মার্চ ২০১৭

বিমানবন্দরে লাগেজ সেবার মান উন্নয়ন ও অব্যবস্থাপনা রোধে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমাবন্দরের কর্মক্ষমতা বাড়াতে শিগগিরই কঠোর এই নতুন আইনের প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

বিমাবন্দরের টার্মিনাল অপারেশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট আলী আনগিজেহ বলেছেন, বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক লাগেজ ব্যবস্থাপনায় কিছু সেবা প্রদান করে দুবাই ইন্টারন্যাশনাল। তবে সবচেয়ে উন্নত প্রযুক্তিতে লাগেজ সেবাদান কার্যক্রম অপ্রচলিত ও অতিরিক্ত বড় আকারের ব্যাগের কারণে বিঘ্নিত হতে পারে।

তিনি বলেন, গোলাকৃতির কিছু ব্যাগের কারণে অনেক সময় লাগেজ জ্যামের সৃষ্টি হয়। এই জ্যামের কারণে আমাদের লাগেজ ব্যবস্থাপনা বন্ধ হয়ে যেতে পারে। এর ফলে বিমানে লাগেজ বিতরণে বিলম্ব ও আমাদের গ্রাহকদের অসুবিধা হতে পারে।

আগামী ৮ মার্চ থেকে চালু হতে যাওয়া নতুন নিয়মে কিছু ব্যাগ বিমানবন্দরে চেক ইনের সময় বাতিল হবে। দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ সব এয়ারলাইনকে লাগেজ পরিবহনে আসন্ন পরিবর্তিত নিয়ম সম্পর্কে যাত্রীদের অবগত করার পরামর্শ দিয়েছে। সচেতনতা তৈরির জন্য দুবাই বিমানবন্দরের ওয়েবসাইট, মোবাইল অ্যাপে নতুন নিয়ম সম্পর্কে তুলে ধরা হয়েছে।

আলী আনগিজেহ বলেন, আমরা যত বেশি সম্ভব এই বার্তা ছড়িয়ে দেয়ার চেষ্টা করছি।

১৪০ কিলোমিটার বিস্তৃত ও ৭৫টি ফুটবল মাঠের সমান দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের লাগেজ ব্যবস্থাপনা বিশ্বের সর্ববৃহৎ ব্যবস্থাপনার একটি। লাগেজ পরিবহনের জন্য ১৫ হাজার ট্রে ও ২১ হাজার মোটর রয়েছে। গত জানুয়ারিতে প্রায় ৯৩ লাখ ব্যাগ তল্লাশি করা হয়; প্রত্যেক ব্যাগ তল্লাশিতে গড়ে ২৯ মিনিট ব্যয় হয়েছে বলে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

সূত্র : খালিজ টাইমস।

এসআইএস/পিআর

আরও পড়ুন