ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরাকে আত্মহত্যা করতে জঙ্গিদের প্রতি আইএস প্রধানের নির্দেশ

প্রকাশিত: ১১:৪৮ এএম, ০১ মার্চ ২০১৭

ইরাকে পরাজয় স্বীকার করেছেন জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল-বাগদাদি। একই সঙ্গে ইরাক থেকে আইএস সদস্যদেরকে পালানো অথবা আত্মহত্যার নির্দেশ দিয়েছেন তিনি।

জঙ্গিবাদের মূল হোতা বাগদাদি ইরাকের বিভিন্ন অংশের নিয়ন্ত্রণে থাকা আইএসের প্রচারক ও নেতাদের মাঝে ‘বিদায়ী ব্ক্তৃতা’ শিরোনামে একটি বিবৃতি প্রচার করেছেন। স্থানীয় গণমাধ্যম বলছে, তিনি সমর্থকদের পলায়ন এবং আত্মগোপনে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া স্বর্গে ৭২ জন নারী পাওয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে দেশে ফিরে আত্মঘাতী হামলায় নিজেকে হত্যার পরামর্শ দিয়েছেন তিনি।

iraqi

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল বলছে, আইএস প্রধান বাগদাদির ওই বিবৃতির সত্যতা এখনো যাচাই করা যায়নি। তবে আইএস প্রধানের বিবৃতি এমন এক সময় এসেছে যখন আইএসের নিয়ন্ত্রণে থাকা ইরাকের পশ্চিমাঞ্চল মশুলের নিয়ন্ত্রণ মার্কিন সমর্থিত ইরাকি বাহিনী নিয়েছে।  

মাত্র কয়েক দিন আগে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফ্যালন বলেন, চলতি বছরের শেষের দিকে ইরাকের প্রধান প্রধান শহরগুলো থেকে আইএস হঠবে বলে তিনি প্রত্যাশা করছেন।

সৌদি আরবের জাতীয় দৈনিক আল-আরাবিয়া বলছে, ইরাকি টেলিভিশন নেটওয়ার্ক আলসুমারিয়ার প্রতিবেদনে বলা হয়েছে যে, দেশটিতে পরাজয় স্বীকার করেছেন আবু বকর আল-বাগদাদি।

iraqi

এদিকে আইএস প্রধানের হদিস নিয়ে রহস্য দেখা দিয়েছে। কিছু প্রতিবেদনে বলা হচ্ছে, সংঘর্ষে তিনি মারা গেছেন অথবা মারাত্মক আহত হয়েছেন। এর আগে গত মাসে ইরাকের উত্তরাঞ্চলে বিমান হামলায় বাগদাদি মারাত্মক আহত হয়েছেন বলে খবর ছড়িয়ে পড়ে। উত্তরাঞ্চলের আল-বাজে বোমা হামলায় তিনি আহত হন বলে সেসময় জানানো হয়।  

গত ডিসেম্বরে পেন্টাগন জানায়, তাকে খুঁজে পেতে মার্কিন নেতৃত্বাধীন জোটের বারবারের চেষ্টা সত্ত্বেও জিহাদি গ্রুপের এই প্রধান এখনো বেঁচে আছেন।

সূত্র : ডেইলি মেইল।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন