ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার নেতাকে মিথ্যা তথ্য দেয়ায় ৫ কর্মকর্তার ফাঁসি

প্রকাশিত: ০২:১২ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৭

মিথ্যা তথ্য দেয়ায় উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নির্দেশে বিমানবিরোধী বন্দুক দিয়ে দেশটির জ্যেষ্ঠ পাঁচ কর্মকর্তার মৃত্যু কার্যকর করা হয়েছে। সোমবার দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার নেতার সৎ ভাই কিম জং ন্যাম হত্যা নিয়ে মালয়েশিয়ায় তদন্ত চলছে। গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে দুই নারী নিষিদ্ধ বিষপ্রয়োগে হত্যা করে ন্যামকে। চীনের ম্যাকাওয়ে যাওয়ার জন্য বিমানবন্দরে অপেক্ষা করছিলেন তিনি।  

সিউলের জাতীয় গোয়েন্দাসংস্থা বলছে, ন্যাম হত্যার বিষয়ে মিথ্যা তথ্য দেয়ায় বিমানবিধ্বংসী বন্দুক দিয়ে দেশটির নিরাপত্তা বিভাগের প্রধান কিম অন হংসহ জ্যেষ্ঠ পাঁচ কর্মকর্তার মৃত্যু কার্যকর করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সংসদ সদস্য লি চিওল বলেন, ওই পাঁচ কর্মকর্তা কী ধরনের মিথ্যা তথ্য দিয়েছিলেন তা পরিষ্কার নয়। এছাড়া সিউলের গোয়েন্দারা কীভাবে এ তথ্য পেয়েছেন সেবিষয়ে কিছু বলেননি তিনি।

উত্তর কোরিয়ার বড় ধরনের যে ঘটনা সম্পর্কে দক্ষিণের গোয়েন্দাদের কাছে তথ্য আসার রেকর্ড রয়েছে। যা পরে বিশ্ব পরিমণ্ডলে প্রকাশ করা হয়।

গত জানুয়ারিতে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও নির্যাতনের অভিযোগে নিরাপত্তা বিভাগের প্রধান কিম অন হংকে বরখাস্ত করা হয়। কিম হন দেশটির নেতা কিম জং উনের ঘনিষ্ঠ ছিলেন। তবে কিম হনের ফাঁসি কার্যকরের বিষয়ে উত্তর কোরিয়া কোনো মন্তব্য করেনি পিয়ং ইয়ং।

২০১১ সালে উত্তর কোরিয়ার ক্ষমতা নেয়ার পর কিম জং উন দেশটির বেশ কিছু জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে ফাঁসি কার্যকর করে। দক্ষিণ কোরিয়া উত্তরের নেতার এই কার্যক্রমকে ‘সন্ত্রাসের রাজত্ব’ বলে অভিহিত করে আসছে।

সূত্র : এপি।

এসআইএস/পিআর

আরও পড়ুন