ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সুষমার টুইটে ইয়েমেনে আটকা ভারতীয় দম্পতি উদ্ধার

প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

ভারতীয় নৌসেনার সাহায্যে যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে আটকে পড়া ভারতীয় দম্পতির ত্রাতা হয়ে উঠলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এডেনে আটকা পড়া ভারতীয় বাণিজ্যিক জাহাজ ‘জগপ্রভা’-র প্রধান অফিসার সুব্রত শুক্ল মন্ত্রীকে টুইট করেন। তিনি লেখেন, স্ত্রীর সঙ্গে তিনি জাহাজে আটকা পড়েছেন। উদ্ধারের জন্য কেন্দ্রের সাহায্য চান।

এ খবর পেয়েই কাজে নেমে পড়েন সুষমা। সঙ্গে সঙ্গে টুইটারের মাধ্যমেই তিনি ভারতীয় নৌ-বাহিনীর সঙ্গে যোগাযোগ করেন। জানতে চান, ওই এলাকায় কোনও রণতরী আছে কি না।

সুষমার টুইটে জবাবও পেয়ে যান। নৌবাহিনীর মুখপাত্র জানান, ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজ এডেনের থেকে ৩৫০ নটিক্যাল মাইল পূর্বে অবস্থান করছে। সুষমা জানতে চান, আটকদের কী জিবোতিতে আনা সম্ভব? জবাবে, নৌসেনা জানায়, ন্যূনতম ২৪ ঘণ্টা লাগবে এডেন পৌঁছাতে।

এর মধ্যেই ফের আটক ভারতীয় নাবিকের সঙ্গে যোগাযোগ করেন সুষমা। তার অবস্থান জানতে চান। জবাবে আটকা পড়া নৌবাহিনীর সদস্য সুব্রত বলেন, তার জাহাজে মোট ২৩ জন রয়েছেন, যার মধ্যে ৯ জন ক্রু-সদস্য।

sushamaএই উত্তর শুনে ‘ক্ষিপ্ত’ হন সুষমা। টুইটারে লেখেন, আপনি বলতে চাইছেন এখন ২৩ জন ছাড়াও ওই জাহাজ উদ্ধার করতে! মন্ত্রী আরও লিখেন, আপনি ইয়েমেনের পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল। তা সত্ত্বেও আমাদের পরামর্শ অগ্রাহ্য করেছেন (সেখানে গিয়ে)। আপনি কি চাইছেন আরও বেশি লোকের আপনার মত পরিস্থিতির হোক!

যদিও সুষমা নৌবাহিনীকে অনুরোধ করেন, ওই ভারতীয় দম্পতি সহ বাকিদের উদ্ধার করতে। এই প্রসঙ্গে তিনি টুইটারে লেখেন, তার সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরীকরের কথা হয়েছে।

তিনি আশ্বাস দেন, ভারতীয় নৌবাহিনী তাদের উদ্ধার করবে। একইসঙ্গে তিনি মনে করিয়ে দেন, বর্তমান পরিস্থিতিতে কোনও ভারতীয়কেই ইয়েমেনে যাওয়ার অনুমতি দেবে না সরকার।

কেন্দ্রের নির্দেশ পেয়ে ওই ভারতীয় দম্পতিকে উদ্ধার করে নিয়ে আসে নৌসেনার জাহাজ। টুইটারে সুষমাকে ধন্যবাদ জানান ওই নাবিক-দম্পতি। জবাবে সুষমা লেখেন, সকলের উচিত নৌবাহিনীকে ধন্যবাদ জানানো। এবিপি।

এসআইএস/পিআর

আরও পড়ুন