ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যে বিজ্ঞাপনকে ঘিরে তুমুল বিতর্ক আরব বিশ্বে

প্রকাশিত: ১১:৫৮ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

‘তারা আপনার সম্পর্কে কী বলবে?’ রক্ষণশীল সমাজের রীতিনীতির বাইরে নতুন কিছু করতে গেলেই আরব বিশ্বের নারীরা সবচেয়ে বেশি সম্মুখীন হন এই প্রশ্নের। এ প্রবণতা থেকেই প্রভাবশালী ও শীর্ষস্থানীয় ক্রীড়া ব্র্যান্ড প্রতিষ্ঠান নাইকি’র একটি বিজ্ঞাপন ঘিরে আরব বিশ্বে তুমুল বিতর্ক ও সমালোচনা শুরু হয়েছে।

নাইকির ওই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, ভীত সন্ত্রস্ত্র এক নারী মুখ ঢেকে অত্যন্ত সতর্কতার সঙ্গে তার বাসা থেকে বের হচ্ছেন। পরে রাস্তায় দৌড় শুরু করেন তিনি। এ সময় সৌদি আরবের এক নারী বলেন, আপনার সম্পর্কে তারা কী বলবে? হয়তো তারা বলবে, আপনি সব প্রত্যাশা ছাড়িয়ে গেছেন।

বিজ্ঞাপন প্রকাশের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। টুইটারে শেয়ার হয়েছে ৭৫ হাজার বার। এছাড়া ইউটিউবে দেখা হয়েছে অন্তত ৪ লাখ বার।

ইরাকে রেড ক্রসের মুখপাত্র সারা আর জাওকারি তার টুইটার পেজে লিখেছেন, ‘একটি বিজ্ঞাপন (যা) একটি সমাজে নারীর নিরাপত্তাহীনতার গভীরে আঘাত করেছে এবং শুধু একটি পণ্যের বদলে নারীর ক্ষমতায়নের হাতিয়ার হয়ে উঠেছে।’

zahra
তবে নাইকির ওই বিজ্ঞাপন নিয়ে সবার পর্যবেক্ষণ ইতিবাচকভাবে উঠে আসেনি। নাদা সাহিমি নামের একজন লিখেছেন, ‘আমি মনে করি এই বিজ্ঞাপন চরম ব্যর্থ। এতে আরবের মুসলিম নারীদের সঠিকভাবে উপস্থাপন করা হয়নি। আমরা হিজাব পরে রাস্তায় দৌড়াতে যাই না, নাইকিকে ধিক্কার।’

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি পুরনো শহরে ওই বিজ্ঞাপনের শুটিং করা হয়েছে। আরব বিশ্বের বেশ কয়েকজন তারকা অভিনেত্রী বিজ্ঞাপনটিতে কাজ করেছেন। আমিরাতের ২৪ বছর বয়সী অ্যাথলেট অমল মুরাদ তার বাসার ছাদে লাফালাফি করছিলেন। রয়টার্সকে তিনি বলেন, তার বাবা প্রথম দিকে তাকে জিমে যেতে দিতেন না। কেননা সেখানে পুরুষরাও জিম করতো।

আমিরাতের এই নারী অ্যাথলেট বলেন, ‘আমার বাবাকে রাজি করানোই ছিল সবচেয়ে কঠিন। আপনি যদি কোনো কিছু করতে চান তাহলে চেষ্টা চালিয়ে যান এবং আপনি এটি করতে পারবেন।’

সৌদি আরবে নারীদের শরীরচর্চা শিক্ষা নিষিদ্ধ। কট্টরপন্থী দেশটিতে সব ধরনের গার্লস স্কুল ও জিমনেশিয়ামে নারীদের শরীরচর্চা অবৈধ।

এদিকে চলতি মাসে সৌদি আরবের আরবি ভাষার দৈনিক ওকাজকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি রাজকুমারী রিমা বিনতে বন্দর বলেন, সরকার শিগগিরই নারীদের জন্য জিমনেশিয়াম চালুর লাইসেন্স দেবে। তবে নারীর ক্ষমতায়নের জন্য নয়, জনস্বাস্থ্যের স্বার্থে এটি করা হবে।



সূত্র : রয়টার্স, সিএনএন।

এসআইএস/পিআর

আরও পড়ুন