ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদিতে প্রথম কমিক সম্মেলন, অংশ নিলেন নারীরাও

প্রকাশিত: ০৯:২৭ এএম, ২০ ফেব্রুয়ারি ২০১৭

সৌদিতে প্রথম কমিক কন সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই প্রথম মুসলিম প্রধান দেশটির রক্ষণশীল সরকার এমন কোনো উদ্যোগ নিয়েছে। তবে সবচেয়ে মজার বিষয় হলো এমন একটি অনুষ্ঠানে নারীদের অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে। যেখানে নারীদের বাড়ির বাইরে, বাজারে যেতে এমনকি চিকিৎসকের কাছে যেতেও পুরুষ অভিভাবকের অনুমতি লাগে সেখানে একটি গণসমাবেশে নারীদের অংশ গ্রহণ ভাবাই যায় না।

comic
ওই সম্মেলনে কালো পোশাকে সেজে এসেছিলেন ফাতিমা মোহাম্মেদ হোসেইন। তিনি ব্যাট গার্ল সেজেছিলেন। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ফাতিমা বলেন, ‘আমি যখন ওই সমাবেশে পা রাখলাম আমার বিশ্বাসই হচ্ছিল না যে এখানে এমন কিছু হচ্ছে। এমন কিছুর আয়োজন করে সৌদি সত্যিই একটি বড় উদ্যোগ নিয়েছে।’ ফাতিমার মতো অনেক নারীই ওই সম্মেলনে অংশ নেন।  

comic
জেদ্দায় আয়োজিত ওই সম্মেলনে নানা রং আর পোশাকে বিভিন্ন চরিত্র উপস্থাপন করেন নারী-পুরুষরা। চলতি মাসের ১৬ থেকে ১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত ওই কমিক কন সম্মেলনে পপ সংস্কৃতি, কমিক বই, ভিডিও গেম এবং ফিল্মের বিভিন্ন চরিত্র নিয়ে হাজির হয়েছিলেন সবাই।

সৌদি আরবে সিনেমা এবং থিয়েটার নিষিদ্ধ হওয়ায় দেশটির তরুণরা বিনোদন থেকে বঞ্ছিত। দেশে বিনোদনের ব্যবস্থা করতেই তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার।

comic
ওই সম্মেলনে অংশ নেয়া ২৫ বছর বয়সী আবদুল রহমান বক্স বলেন, ‘এই অনুষ্ঠানে অংশ নেয়ার পর আপনার মনেই হবে না যে আপনি একজন সৌদির নাগরিক।’

টিটিএন/পিআর

আরও পড়ুন