ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ছিনতাইয়ের অাশঙ্কায় লন্ডনগামী বিমানকে জার্মান যুদ্ধবিমানের পাহারা

প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলায় জার্মানির আকাশ সীমায় জেট এয়ারওয়েজের ৩০০ যাত্রীবাহী একটি বিমান সেদেশের বিমানবাহিনীর যুদ্ধবিমানের পাহারায় নিরাপদে গন্তব্যে অবতরণ করেছে। ছিনতাইয়ের আশঙ্কায় জার্মানি কর্তৃপক্ষ যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ওই যুদ্ধ বিমান মোতায়েন করে।

বৃহস্পতিবার ভারতের মুম্বাই থেকে লন্ডনে যাওয়ার পথে জেট এয়ারওয়েজের ফ্লাইট ৯ডব্লিউ-১১৮ নিয়ন্ত্রণের কক্ষের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। রোববার জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, জার্মানির বিমানবাহিনীর যুদ্ধবিমানের সহায়তায় ফ্লাইটটি নিরাপদে গন্তব্যে পৌঁছেছে।

যান্ত্রিক ত্রুটির কারণে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় বিমানটি ছিনতাইয়ের আশঙ্কা থেকে জার্মান বিমানবাহিনী তিনটি যুদ্ধবিমান মোতায়েন করে এয়ারওয়েজের ওই বিমানটিকে নিরাপত্তা দিয়েছে। বিমানে ৩৩০ আরোহী ও ১৫ ক্রু ছিলেন। জার্মানির কলোগনির আকাশসীমায় পৌঁছার পর রাডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় বিমানটির।

যোগাযোগ ব্যর্থতার কারণে সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল বলে বোয়িং-৭৭৭ এর পাইলট জানিয়েছেন। তবে কয়েক মিনিটের মধ্যে যোগাযোগ পুনঃস্থাপন হওয়ায় কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই গন্তব্যে পৌঁছেছে বিমানটি।  

ভারতের বেসামরিক বিমান পরিবহন কর্তপক্ষ জেট এয়ারওয়েজের ওই বিমানের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্নের ঘটনায় তদন্ত শুরু করেছে।



এসআইএস/আরআইপি

আরও পড়ুন