ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সুপারবার্গের আণবিক কাঠামোর খোঁজ

প্রকাশিত: ০৫:০০ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭

অ্যান্টিবায়োটিক প্রতিরোধে সক্ষম সুপারবার্গের একটি প্রোটিনের আণবিক কাঠামোর (মলিকিউলার স্ট্রাকচার) বিস্তারিত পেয়েছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গবেষকরা বলছেন, এর ফলে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ঠেকাতে নতুন ওষুধ আবিষ্কারের পথ সহজ হলো।    

বর্তমানে যখন কোনো ব্যাকটেরিয়া ঠেকাতে অন্য সব অ্যান্টিবায়োটিক ব্যর্থ হয় তখন কলিস্টিন (colistin) ব্যবহৃত হয়। আর এই অ্যান্টিবায়োটিকের কাজে বিঘ্ন ঘটাতে সাহায্য করে ইপিটিএ (EptA) প্রোটিন।

অ্যান্টিবায়োটিকের কর্মক্ষমতা শেষ হয়ে যাওয়াকে একবিংশ শতাব্দীর জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করা হয়।

নতুন এই গবেষণার প্রধান গবেষক প্রফেসর অ্যালিস ভ্রিলিংক বলছেন, এই গবেষণা থেকে এই ইপিটিএ প্রোটিন ঠেকানোর পথ পাওয়া যেতে পারে।

মলিকিউলার বায়োলোজিস্ট প্রফেসর ভ্রিলিংক বলছেন, আমরা এ প্রোটিনটিকে একটা দরজার তালা ভাবতে পারি, আর এর নির্দিষ্ট একটা কাঠামো আছে। আমরা যদি এর ত্রিমাত্রিক আকৃতিটা ধরতে পারি তবে এর চাবিটা কেমন হবে সে সম্পর্কে একটা ধারণা পাবো।

প্রসিডিংস অব ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসে জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। অস্ট্রেলিয়ার ন্যাশনাল হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ কাউন্সিল এই গবেষণায় অর্থায়ন করেছে। আরো বেশ কিছু বিশ্ববিদ্যালয় ও সংস্থা গবেষণাটির সঙ্গে জড়িত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে ওষুধ-প্রতিরোধী সংক্রমণের কারণে বছরে ৭ লাখ মানুষের মৃত্যু হয়।

একটি গবেষণায় ইঙ্গিত দেয়া হয়েছে যে, যদি কোনো উপায় না পাওয়া যায়, তবে ২০৫০ সাল নাগাদ অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়ার কারণে বছরে অতিরিক্ত আরো ১ কোটি মানুষের মৃত্যু হবে; যা বর্তমানে ক্যান্সারের কারণে সংঘটিত মৃত্যুর চেয়েও বেশি।

বিজ্ঞানীরা ইতোমধ্যে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে এমন ব্যাকটেরিয়া পেয়েছেন যা কলিস্টিন অ্যান্টিবায়োটিক ঠেকিয়ে দিতে পারে। এর ফলে অনিরাময়যোগ্য সংক্রমণের হুমকি বেড়েছে।

প্রফেসর ভ্রিলিংক এ বিষয়ে বলছেন, ব্যাকটেরিয়ার ওষুধের কর্মক্ষমতাকে হারিয়ে দেয়ার ক্ষমতা গণস্বাস্থ্যের বিষয়ে আমাদের খুবই আশঙ্কাজনক একটা অবস্থায় নিয়ে গেছে।    

অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জীবাণুগুলোকেই সুপারবার্গ বলা হয়ে থাকে। এখন এই সুপারবার্গের প্রোটিনের আণবিক কাঠামোর খোঁজ তাকে প্রতিরোধের উপায় আবিষ্কারে সহায়ক হবে। তবে পথটি হবে দীর্ঘ।

এনএফ/আরআইপি

আরও পড়ুন