ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্পের পক্ষেই বিচার বিভাগ

প্রকাশিত: ০৩:৩৪ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৭

মার্কিন বিচার বিভাগ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষেই অবস্থান করছে। সাতটি দেশের ওপর ট্রাম্পের ‘বৈধ’ নিষেধাজ্ঞায় সমর্থন জানিয়েছে বিচার বিভাগ এবং একই সঙ্গে জাতীয় নিরাপত্তার স্বার্থে ট্রাম্পের আদেশ পুনর্বহালের আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসির।

১৫ পৃষ্ঠার নথিতে ট্রাম্পের নিষেধাজ্ঞাকে প্রেসিডেন্টের প্রশাসনের আইনসম্মত কাজ বলে উল্লেখ করা হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা মুসলিমদের ওপর নয়।

নির্বাহী আদেশের মাধ্যমে সাতটি মুসলিম দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের শরণার্থী ও অভিবাসীদের জন্য ৯০ দিনের জন্য এবং সিরীয়দের ক্ষেত্রে অনির্দিষ্টকালের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা বাতিল করা।

এই নিষেধাজ্ঞা থাকবে কিনা সে বিষয়ে মঙ্গলবার একটি শুনানি অনুষ্ঠিত হয়। এর আগে সাতটি মুসলিম দেশের মানুষের ওপর আরোপিত নিষেধাজ্ঞা সিয়াটলের একটি আদালত সাময়িকভাবে স্থগিত করে। সেসময় আদালতের তরফ থেকে এই নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক এবং ক্ষতিকর বলে উল্লেখ করা হয়।

আদালতের স্থগিতাদেশের পর ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া এবং ইয়েমেনের বৈধ ভিসাধারী নাগরিকরা পুনরায় যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পায়।

টিটিএন/পিআর

আরও পড়ুন