ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মুখোমুখি মার্কিন বিচার বিভাগ ও ট্রাম্প প্রশাসন

প্রকাশিত: ০৭:৩৫ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৭

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধাজ্ঞায় প্রেসিডেন্টের বিতর্কিত নির্বাহী আদেশ নিয়ে মুখোমুখি অবস্থানে রয়েছে হোয়াইট হাউস ও দেশটির বিচার বিভাগ। বিচার বিভাগের সঙ্গে ট্রাম্প প্রশাসনের দ্বন্দ্ব কার্যত লড়াইয়ে মোড় নিচ্ছে। এই চিত্র পরিষ্কার হয়ে উঠেছে ট্রাম্পের নির্বাহী আদেশ সিয়াটলের একটি আদালত সাময়িকভাবে স্থগিত করায় এর বিরুদ্ধে হোয়াইট হাউস লড়াইয়ের অঙ্গীকার করায়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সিন স্পাইসার এক বিবৃতিতে সিয়াটল ফেডারেল কোর্টের আদেশকে ‘বিপজ্জনক’ বলে মন্তব্য করেছেন। কিন্তু পরবর্তীতে হোয়াইট হাউসের এই সেক্রেটারি বিবৃতি থেকে ‘বিপজ্জনক’ শব্দটি মুছে নতুন এক বিবৃতি দিয়েছেন।

ট্রাম্পের নির্বাহী আদেশকে ‘বৈধ এবং উপযুক্ত’ উল্লেখ করে স্পাইসার বলেছেন, ‘প্রেসিডেন্টের আদেশের উদ্দেশ্য হচ্ছে  দেশকে রক্ষা করা এবং আমেরিকান জনগণকে রক্ষার জন্য তার সাংবিধানিক কর্তৃত্ব ও দায়িত্ব রয়েছে।’

trump

সিয়াটলের  বিচারক জেমস রবার্ট শুক্রবার ট্রাম্পের নির্বাহী আদেশ সাময়িকভাবে স্থগিত করে যে আদেশ দিয়েছেন তা সারাদেশে কার্যকর হবে। এর আগে যুক্তরাষ্ট্রের একাধিক ফেডারেল আদালত ট্রাম্পের ওই আদেশে স্থগিতাদেশ জারি করেন। তবে প্রথমবারের মতো সিয়াটলের আদালত সারা দেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা সাময়িক স্থগিত করলেন।

এদিকে, ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসনের দায়ের করা এক অভিযোগের রায় এখনো আদালতে ঝুলে রয়েছে। সিয়াটলের আদালতের রায়ের পর ফার্গুসন বলেন, ‘আজ সংবিধানের জয় হয়েছে।’ বিচারকের আদেশকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন এই বিচারক। তিনি বলেন, ‘আইনের ঊর্ধ্বে কেউ নন, এমনকি প্রেসিডেন্টও।’

ফার্গুসন বলেন, আমি শুরু থেকেই বলে আসছি, প্রতিবাদের কণ্ঠ পর্যাপ্ত নয়; যা আদালতের কক্ষে প্রয়োজন, এটি সংবিধান। ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুক্রবারের রায় আদালতের প্রথম নয়, এর আগেও একাধিক আদালত ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিতের রায় দিয়েছে।

trump

দেশটির নিরাপত্তা বিভাগের মুখপাত্র জিলিয়ান ক্রিস্টেনসেন বলেন, বিচারাধীন মামলার বিষয়ে তাদের কোনো মন্তব্য নেই। ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন বলেছেন, আদালতের কৌশলগত অর্থ হচ্ছে; যাদের কাছে বৈধ ভিসা তাদেরকে অবশ্যই দেশে ঢুকতে দেয়ার অনুমতি দিতে বাধ্য শুল্ক ও সীমান্ত সুরক্ষা (সিবিপি) বিভাগ।

তবে আদালতের রায় ট্রাম্প প্রশাসন চ্যালেঞ্জ করবে কিনা সে বিষয়ে এখনো পরিষ্কার কোনো তথ্য নেই। এছাড়া  শুল্ক ও সীমান্ত সুরক্ষা (সিবিপি) বিভাগ এই রায় মানবে কিনা তাও স্পষ্ট নয়।

সিরিয়াসহ ইরান, ইরাক, সোমালিয়া, লিবিয়া, সুদান, ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ স্ঘতি করে ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন ফার্গুসন। এ মামলার রায়ে ট্রাম্পের আদেশকে সারাদেশে স্থগিতের নির্দেশ দিয়েছেন সিয়াটলের বিচারক রবার্ট ফার্গুসন।

সূত্র : এএফপি, রয়টার্স।

এসআইএস/এমএস

আরও পড়ুন