ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সফরের জন্য এই মসজিদটিই কেন বেছে নিলেন ওবামা?

প্রকাশিত: ০৯:৪১ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৭

প্রেসিডেন্ট হিসেবে গত মাসেই ক্ষমতা হস্তান্তর করেছেন। এখন আর মাথার ওপর রাজ্যের কাজ নেই। এখনই সময় একটু অবসরের। সেই সুযোগটাই কাজে লাগাচ্ছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সফরে বের হবেন তিনি। প্রথমেই একটি মসজিদে সফর করবেন। কিন্তু তার এই মসজিদ সফরকে কেন্দ্র করেই তৈরি হয়েছে বিতর্ক।

চলতি সপ্তাহেই বালটিমোরের একটি মসজিদে সফর করবেন ওবামা। কিন্তু ওই মসজিদটি মৌলবাদি ইসলামিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত। এ কারণেই ওই মসজিদে ওবামার সফরকে কেন্দ্র করে বিতর্ক শুরু হয়েছে।

বালটিমোরের ওই মসজিদের ইমাম মুসলিম ব্রাদারহুডের একজন শীর্ষস্থানীয় সদস্য। উত্তর আমেরিকার একটি ইসলামিক সংগঠনের সঙ্গে এই সংগঠনের যোগাযোগ রয়েছে।

মোহাম্মেদ আদম এল শেইখ ১৫ বছর ধরে ওই মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭০ সালে সুদানের মুসলিম ব্রাদারহুডের একজন সদস্য ছিলেন। ইসলামিক একটি ত্রান সংগঠনেও কাজ করেছেন তিনি। মার্কিন ট্রেসারি ডিপার্টমেন্ট ২০০৪ সালে ওই সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে।

ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের ভাইস চেয়ারম্যান ড. মোহাম্মদ জুহদি জাসের বলেছেন, প্রেসিডেন্ট ওবামা সফরের জন্য যুক্তরাষ্ট্রের এই মসজিদটিকে নির্বাচন করে আমেরিকান মুসলিমদের অপমান করেছেন। এই মসজিদের ইতিহাস সবাই জানে। এটা উগ্রবাদিদের। এই মসজিদ আমেরিকার আধুনিক মুসলিমদের প্রতিনিধিত্ব করে না।

টিটিএন/এমএস

আরও পড়ুন