ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের উত্তপ্ত ফোনালাপ

প্রকাশিত: ১১:২৩ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৭

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে টেলিফোনে উত্তপ্ত বাক্যবিনিময় করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই নেতার ফোনালাপের পর দ্য ওয়াশিংটন পোস্ট বলছে, ট্রাম্প এই আলাপকে বিশ্বনেতাদের সঙ্গে তার ‘এখন পর্যন্ত সবচেয়ে বাজে’ বলে অভিহিত করেছেন।

টেলিফোনে উত্তপ্ত বাক্যবিনিময়ের পর টার্নবুলের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্রুত ফোন লাইন বিচ্ছিন্ন করে দিয়েছেন। পরে ট্রাম্প টুইটারে লেখেন, দুই দেশের মাঝে যে স্থবির চুক্তি আছে; সেবিষয়ে তিনি আরো বড় পরিসরে খোঁজ-খবর নেবেন।

এর আগে মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের সঙ্গে একটি পুনর্বাসন চুক্তি করে অস্ট্রেলিয়া। ওই চুক্তিতে বলা হয়, অস্ট্রেলিয়া থেকে অন্তত সাড়ে ১২শ’ মুসলিম আশ্রয়প্রার্থীকে যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করা হবে। অস্ট্রেলিয়া বিতর্কিত ভূমিকা নিয়ে তাদের আশ্রয় দিতে অস্বীকৃতি জানায়। পরে ওই আশ্রয়প্রার্থীদেরকে নাউরু এবং পাপুয়া নিউগিনি দ্বীপের কারাগারে আটকে রাখে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপকে ‘অত্যন্ত খোলামেলা এবং স্পষ্ট’ বলে মন্তব্য করেছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টার্নবুল। তবে ফোনালাপের পুরো বিষয়টি নিয়ে সন্তুষ্ট নন উল্লেখ করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, ট্রাম্প নিশ্চিত করেছেন যে এই চুক্তি বলবৎ থাকবে।

ট্রাম্পের সঙ্গে ফোনালাপের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি না হলেও টার্নবুল বলেছেন, তিনি অন্যান্য বিষয়ে আলাপের চেষ্টা করেছিলেন। ঘণ্টাব্যাপি ফোনালাপের কথা থাকলেও ২৫ মিনিট পর হঠাৎ লাইন বিচ্ছিন্ন করে দেন মার্কিন প্রেসিডেন্ট।

গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশে সই করেন। দেশগুলোর মধ্যে সিরিয়াও রয়েছে। অন্য ছয়টি দেশের নাগরিকদের জন্য ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হলেও সিরীয়দের ক্ষেত্রে তা বলবৎ থাকবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন