ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মি. ট্রাম্প আপনি কি ২৪ ঘণ্টা না খেয়ে থেকেছেন?

প্রকাশিত: ১০:৩৮ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৭

‘মি. ট্রাম্প, আপনি কি ২৪ ঘণ্টা ধরে কোনো খাবার না খেয়ে ও পানি পান না করে থেকেছেন? যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সাত বছর বয়সী শিশুকন্যা বানা আলাবেদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই প্রশ্ন করেছে। সিরিয়ার আলেপ্পোতে তার ভয়াবহ জীবন সম্পর্কে জানাতে গিয়ে এক ভিডিও টুইটে ওই প্রশ্ন তুলেছে। বানার ওই টুইট ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে বানা টুইটে লিখেছে, আপনি কী ২৪ ঘণ্টা ধরে পানি ও খাবার ছাড়া কখনো ছিলেন? শুধুমাত্র সিরিয়ার শিশু ও শরণার্থীদের কথা চিন্তা করুন।

এর আগে ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের পর একটি টুইট করেন। সেখানে তিনি বলেন, তার অভিবাসন নিষেধাজ্ঞার উদ্দেশ্য ছিল ‘খারাপ মানুষদেরকে (যাদের অসৎ উদ্দেশ্য আছে) দেশের বাইরে রাখা!’

ট্রাম্পের ওই টুইটের পর বানা এক টুইটে প্রশ্ন করে বলে, আমিও কি সন্ত্রাসী?

গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশে সই করেন। দেশগুলোর মধ্যে সিরিয়াও রয়েছে। অন্য ছয়টি দেশের নাগরিকদের জন্য ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হলেও সিরীয়দের ক্ষেত্রে তা বলবৎ থাকবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত।

ডোনাল্ড ট্রাম্পের ওই আদেশের পর বানা আলাবেদ টুইটে বলে, ‘প্রিয় ট্রাম্প, শরণার্থীদের নিষিদ্ধ করা খুবই খারাপ। ঠিক আছে, এটা যদি ভালো হয়, আপনার জন্য আমার একটি ধারণা আছে। অন্য দেশকে শান্তিপূর্ণ করুন।’

বানা আলাবেদ তার মায়ের সহায়তায় হৃদয় নাড়ানো ও আবেগপ্রবণ ওই টুইটে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আলেপ্পোর দুর্দশা ও দুর্বিষহ চিত্র তুলে ধরেছেন।

গত বছরের সেপ্টেম্বর থেকে নিয়মিত টুইটে আলেপ্পোর চিত্র তুলে ধরছেন বানা ও তার মা। সেই সময় থেকে তাদের টুইট অ্যাকাউন্টে ৩ লাখ ৬৬ হাজারেরও বেশি ফলোয়ার যুক্ত হয়েছে।

সূত্র : সিয়াসাত।

এসআইএস/পিআর

আরও পড়ুন