ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রিটেনে ট্রাম্পের সফর ঠেকাতে আবেদনে ১০ লাখ স্বাক্ষর

প্রকাশিত: ১১:১৯ এএম, ৩০ জানুয়ারি ২০১৭

সাতটি মুসলিম দেশের শরণার্থী ও অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা অারোপের জেরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্য সফর বাতিলের দাবিতে স্বাক্ষর সংগ্রহ অভিযান শুরু হয়েছে। ট্রাম্পের ওই সফর বাতিলের আহ্বান জানিয়ে যুক্তরাজ্যে স্বাক্ষর সংগ্রহ অভিযানে এখন পর্যন্ত ১০ লাখ স্বাক্ষর জমা পড়েছে।

গত শুক্রবার নির্বাহী আদেশে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে দেশ ও দেশের বাইরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে বলছে, কোনো আবেদনে ১০ হাজারের বেশি স্বাক্ষর জমা পড়লে তা আমলে নেবে ব্রিটেন সরকার। এছাড়া আবেদনে ১ লাখ স্বাক্ষর জমা পড়লে ওয়েবমিনিস্টার হলে বিষয়টি বিবেচেনার জন্য বিতর্ক বাধ্যতামূলক অনুষ্ঠিত হবে।

কিন্তু তার আগে ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের বিষয়ে অবস্থান পরিষ্কার করেছে। ১০জন মুখপাত্র বলেছেন, আমন্ত্রণ জানানো হয়েছে এবং তা গৃহীত হয়েছে। অন্য একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি বলছে, ট্রাম্পের সফর বাতিল করা হলে তা জনপ্রিয় হিসেবে বিবেচিত হবে ব্রিটেনে।

দেশটির লেবার পার্টির নেতা জেরেমি করবিন মার্কিন প্রেসিডেন্টের সফর বাতিলে প্রধানমন্ত্রী থেরেসা মের প্রতি আহ্বান জানিয়েছেন। লেবার দলীয় এই নেতা বলেছেন, মুসলিম নিষিদ্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ বহাল থাকা পর্যন্ত তার ব্রিটেন সফর বাতিল করতে হবে।

জেরেমি করবিন বলেছেন, মানুষের মৌলিক অধিকার, স্বাধীনতা ও আইন রক্ষার বিষয়টি ট্রাম্প খোলাশা না করা পর্যন্ত তাকে ব্রিটেন সফরে অনুমোদন দেয়া উচিত হবে না প্রধানমন্ত্রী থেরেসা মের।

এদিকে, ট্রাম্পের ব্রিটেন সফর ঠেকাতে স্বাক্ষর সংগ্রহ আবেদনে বলা হয়েছে, ‌‘যুক্তরাষ্ট্রের প্রধান হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে প্রবেশের অনুমতি দেয়া উচিত হলেও তাকে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানানো উচিত নয়। কারণ এটি রানীর জন্য বিব্রতকর হতে পারে।’

এর আগে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গিয়ে রাণীর পক্ষে ট্রাম্পকে ব্রিটেন সফরের আমন্ত্রণ জানান থেরেসা মে। ট্রাম্প ব্রিটিশ প্রধানমন্ত্রীর ওই আমন্ত্রণে সম্মত হয়েছেন। 

এসআইএস/জেআইএম

আরও পড়ুন