ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্প-পুতিন ফোনালাপ : গুরুত্ব পেল আইএস

প্রকাশিত: ০৭:২১ এএম, ২৯ জানুয়ারি ২০১৭

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের সঙ্গে ফোনে শুভেচ্ছা বিনিময় করেছেন। শনিবারও বেশ কয়েকজন রাষ্ট্রনেতার সঙ্গে কথা বলেছেন ট্রাম্প। এদের মধ্যে অন্যতম ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিনের তরফ থেকে জানানো হয়েছে, দুই রাষ্ট্রনেতাই তথাকথিত জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটসহ আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে সম্মত হয়েছে।

হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, সম্পর্কের উন্নয়নে এটা ছিল তাৎপর্যপূর্ণ সূত্রপাত। এটা বেশ ইতিবাচক এবং গঠনমূলক আলোচনা ছিল।

আলাপকালে দুই নেতা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ, মধ্যপ্রাচ্য এবং আরব-ইসরায়েল সংঘাত, ইরানের পরমাণু চুক্তি, উত্তর এবং দক্ষিণ কোরিয়া এবং ইউক্রেনের বিষয়ে আলোচনা করেছেন। তবে দুই নেতাই আন্তর্জাতিক সন্ত্রাসবাদ বিশেষ করে আইএসের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়কে প্রাধান্য দিয়েছেন।

ট্রাম্প পুতিন ছাড়াও জাপান, জার্মানি, ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলেছেন। খুব শিগগিরই সাক্ষাতের সময় নির্ধারণে একমত হয়েছে দুই রাষ্ট্রনেতা।

শনিবার টেলিফোনে আলাপকালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে ১০ ফেব্রুয়ারি হোয়াইট হাউসে সফরের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন