ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও নিষিদ্ধ করতে পারে ইরান

প্রকাশিত: ০৩:২৯ এএম, ২৯ জানুয়ারি ২০১৭

সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন ও সুদানের নাগরিকদের আগামী তিন মাস কোনো ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। এই সাতটি দেশের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন নিষেধাজ্ঞার পরপরই মোক্ষম জবাব দিল ইরান। যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আনা হতে পারে বলে ঘোষণা দিয়েছে ইরান। খবর ইয়াহু নিউজের।

শনিবার ইরানের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তেহরান এবং আরো ছয়টি দেশের নাগরিকদের ওপর নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও দেশটিতে ঢোকার অনুমতি দেওয়ার বিষয়ে ভাবছে ইরান। এ ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করতে পারে দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, যতদিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা থাকবে ইরানও মার্কিন নাগরিকদের ওপর ততদিনই নিষেধাজ্ঞা রাখতে পারে।

এই নিষেধাজ্ঞার কারণে প্রায় দশ লাখেরও বেশি ইরানি তাদের মার্কিন বন্ধু-বান্ধব বা আত্মীয় স্বজনের সঙ্গে সাক্ষাতের জন্য যুক্তরাষ্ট্রে সফর করতে পারবে না।

ট্রাম্পের নিষেধাজ্ঞা সম্পর্কে টেলিভিশনে সরাসরি বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশ এবং জাতির মধ্যে বিভেদ তৈরির সময় এটা নয়। আমেরিকায় মুসলিমদের ভ্রমণে নিষেধাজ্ঞার ঘটনা পুরো মুসলিম বিশ্বকে প্রকাশ্যে অপমান করা। এটা ইরানের জন্যও যথেষ্ট অপমানজনক।

টিটিএন/এমএস

আরও পড়ুন