ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

স্ত্রীর আইডিয়ায় কোটিপতি হলেন গগন

প্রকাশিত: ০১:০৫ পিএম, ২৬ জানুয়ারি ২০১৭

কথায় বলে, প্রত্যেক সফল পুরুষের নেপথ্যে থাকেন একজন নারী। কথাটা যে কতখানি সত্যি তার জ্বলন্ত উদাহরণ ভারতের ইন্দোরের এক দম্পতি। স্ত্রী নীতির পরামর্শে আজ তার স্বামী গগন কোটি টাকার মালিক।

শুধু পরামর্শ নয়, স্বামীর সাফল্যের নেপথ্যে রয়েছে নীতির পরিশ্রম এবং প্রতিভাও। আর সাফল্য একা গগনেরই নয়, তার ভাগীদার নীতিও। তাদের ভাগ্যের উত্থানের সূচনা ওমানের মাস্কট শহরে। এক সময়ে কর্মসূত্রে সেখানেই থাকতেন গগন আর নীতি। স্ত্রীকে নিয়ে একটি ফ্যাশন ব্র্যান্ডের হয়ে সেখানে চাকরি করতে গিয়েছিলেন গগন।

স্বামী অফিসে বেরিয়ে গেলে একা লাগত নীতির। কীভাবে সময় কাটাবেন ভেবে পেতেন না। নীতির আঁকার হাত ছিল চমৎকার। হঠাৎই তার মনে হল, ছবি এঁকে দুপুরবেলা কাটালে কেমন হয়। কিন্তু ছবি আঁকবেন কীসের উপর? ক্যানভাসে? নীতি বেছে নিলেন অভিনব ক্যানভাস। স্বামীর শার্টগুলোর উপরেই চালাতে লাগলেন রং-তুলি। কল্পনায় থাকা রংবেরং-এর নকশা ফুটিয়ে তুলতে লাগলেন গগনের শার্টে।

গগন দেখলেন, তার শার্টে অসাধারণ ডিজাইন করেছেন স্ত্রী। সেই শার্ট পরেই অফিস যাওয়া শুরু করলেন তিনি। গগন হয়তো ভাবতেও পারেননি, তার স্ত্রীর ডিজাইন করা শার্টগুলো তার প্রত্যেক সহকর্মীর দৃষ্টি আকর্ষণ করবে।

শুধু তা-ই নয়, সহকর্মীরা খোঁজ নেয়া শুরু করলেন, গগন কোথায় থেকে এমন চমৎকার শার্ট কিনেছেন। গগন যখন
জানালেন, তার স্ত্রী ডিজাইন করেছেন শার্টগুলো, তখন সহকর্মীরা এ রকম শার্ট কেনার ইচ্ছে প্রকাশ করলেন।

সেই থেকেই বিজনেস আইডিয়া এলো নীতির মাথায়। তিনি ভাবলেন, কেমন হয় যদি দু’জনে মিলে নীতির ডিজাইন করা শার্ট ব্যবসায়িক ভিত্তিতে উৎপাদন এবং বিক্রি শুরু করেন। যেমন ভাবা তেমনি কাজ। ইতিমধ্যে মাস্কট ছেড়ে ইনদোরে চলে এসেছিলেন দু’জনে। সেখানেই ‘রংরেজ’ নামে স্টার্টআপ শুরু করলেন গগন-নীতি।

সাফল্য পেতে ‘রংরেজ’ এর বেশি সময় লাগেনি। বর্তমানে রংরেজ-এর তৈরি করা শার্টের সুনাম দেশে-বিদেশে ছড়িয়ে পড়েছে। শুধু ইনদোর নয়, যোধপুরেও খোলা হয়েছে কোম্পানির নতুন সেন্টার। শার্টের পাশাপাশি গগন-নীতির স্টার্টআপ হ্যান্ডিক্রাফ্ট, বালিশ, বেডসিট এবং ইন্টিরিয়র ডেকরেটিং আইটেমও তৈরি করেন।

২০০ জনের মতো কর্মী কাজ করেন গগন-নীতির অধীনে। নীতি তাদের কাজকর্ম তত্ত্বাবধান করেন, হাতে ধরে কাজ শেখান। আর শার্ট এবং অন্যান্য দ্রব্যের ডিজাইন যে তিনি নিজে হাতেই করেন, তা তো বলাই বাহুল্য। উৎপাদিত দ্রব্যের বিপণনের যাবতীয় দায়িত্ব সামলান গগন।

১৫ লাখ টাকার পুঁজি নিয়ে স্টার্টআপ শুরু করেছিলেন নীতি আর গগন। আজ  এই দম্পতির কোম্পানির মাসিক অায় দুই কোটি টাকা ছাড়িয়েছে। নীতির প্রতিভা এবং আইডিয়া বদলে দিয়েছে দু’জনের জীবন। এবেলা।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন