ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ক্যাপিটল ভবনে পৌঁছেছেন ট্রাম্প

প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২০ জানুয়ারি ২০১৭

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সময় রাত ১১টায় শপথ নেবেন তিনি।

এর আগে দিনের শুরুতে  স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে সঙ্গে নিয়ে ওয়াশিংটনের একটি চার্চে প্রার্থনা করেন ট্রাম্প। পরে হোয়াইট হাউসের যান এ দম্পতি। সেখানে সদ্যবিদায়ী ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা দম্পতির সঙ্গে সাক্ষাত করেন। পরে মিশেল ওবামার হাতে একটি উপহার বক্স তুলে দেন মেলানিয়া।

দুই দম্পতির সাক্ষাতের সময় তাদের পরিবারের সদস্য ও সাবেক প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী ও কংগ্রেস সদস্যরা ক্যাপিটল ভবনের বাইরে জনসমাগম অবলোকন করেন।

নভেম্বরের নির্বাচনে পরাজিত ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ ট্রাম্পের শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

এদিকে ট্রাম্পের শপথের আগে প্রতিবাদে মুখর হয়ে উঠেছে ওয়াশিংটন। ট্রাম্পের ৯০ হাজারেরও বেশি সমর্থক কেপিটল ভবনের শপথ অনুষ্ঠানে অংশ নেবেন বলে প্রত্যাশা করছে রিপাবলিকান দলীয় নেতারা।

কেপিটল ভবনে যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করাবেন। এরপরই উদ্বোধনী ভাষণ দেবেন মার্কিন এ ধনকুবের। ভাষণের পর পরই প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পেনসিলভানিয়া অ্যাভেনিউয়ে যাবেন। সেখানে এক প্যারেডে অংশ নেবেন।

সূত্র : দ্য গার্ডিয়ান, বিবিসি।

এসআইএস/জেএইচ

আরও পড়ুন