ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কোরিয়ায় গোলন্দাজ বাহিনী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৯:১০ এএম, ২২ মার্চ ২০১৫

দক্ষিণ কোরিয়ায় আরও চারশ’ সেনা এবং বহুমুখী রকেট উৎক্ষেপণ ব্যবস্থা বা এমএলআরএস পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। কোরীয় উপদ্বীপে বিরাজমান উত্তেজনার সঙ্গে এসব সেনা ও সমরাস্ত্র পাঠানোর কোনো সম্পর্ক নেই দাবি করে পেন্টাগন বলছে, মার্কিন বাহিনীকে পুনসংগঠিত করার আওতায় দেশটিতে এসব পাঠানো হচ্ছে।

পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন বলেন, পর্যায়ক্রমিক মোতায়েনের আওতায় জুনে দক্ষিণ কোরিয়ার ক্যাম্প কেসিতে মার্কিন ২০তম ফিল্ড আর্টিলারি বিগ্রেডকে পাঠানো হবে। নয় মাসের জন্য তাদের মোতায়েন করা হবে এবং মেয়াদ শেষে ফিরে আসার সময় এ বাহিনী নিজেদের  সমরাস্ত্র ওই ঘাঁটিতেই রেখে আসবে বলে উল্লেখ করা হয়েছে।

শত্রুর গোলন্দাজ বাহিনীকে মোকাবেলায় সক্ষম এটিই একমাত্র আর্টিলারি ইউনিট যাকে আমেরিকার ভূখণ্ডের বাইরে স্থায়ীভাবে মোতায়েন করা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় বর্তমানে মার্কিন ২৮ হাজার পাঁচশ’ সেনা মোতায়েন রয়েছে। নতুন করে চারশ’ সেনা পাঠানো হলে দেশটিতে মার্কিন সেনাসংখ্যা বাড়বে। এছাড়া, দেশটিতে মার্কিন এমএলআরএস ব্যাটেলিয়ন সংখ্যা দুই থেকে বেড়ে তিনে পৌঁছাবে বলেও জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনারা যখন আট সপ্তাহের যৌথ মহড়া চালাচ্ছে তখন দেশটিতে নতুন করে পূর্ণ অস্ত্রে সজ্জিত শক্তিশালী গোলন্দাজ ইউনিট মোতায়েনের ঘোষণা দেয়া হলো।

বিএ/পিআর