ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৪ শতাধিকের বেশি থানায় নেই টেলিফোন

প্রকাশিত: ১২:০৭ পিএম, ১৫ জানুয়ারি ২০১৭

ভারতের ৪ শতাধিকেরও বেশি থানায় নেই টেলিফোন। ১৮৮টি থানায় পুলিশের যাতায়াতের জন্য নেই কোনো গাড়ি। দেশটির ব্যুরো অব পুলিস রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটিতে মোট থানার সংখ্যা ১৫ হাজার ৫৫৫। এর মধ্যে ১০ হাজার ১৪টির অবস্থান গ্রামে ও ৫ হাজার ২৫টি শহরে। এ ছাড়া বাকি থানাগুলোর অবস্থান রেলওয়েতে। এসব থানার মধ্যে ৪০২টি থানায় কোনো টেলিফোন নেই।

১৩৪টি থানায় ওয়্যারলেস সেট পর্যন্ত নেই। ৬৫টি থানায় ওয়্যারলেস সেট এবং ফোন, দুটোই নেই। এর মধ্যে ৪৩টি থানা রয়েছে মণিপুরে। ছত্রিশগড়ের ১৬১টি থানায় পুলিশের গাড়ি বা মোটরবাইক নেই। মধ্যপ্রদেশের ১১১টি থানায় টেলিফোন নেই।

ব্যুরো অব পুলিস রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টের ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, মেঘালয় ও মণিপুর রাজ্যের ৬৭টি করে থানায় কোনো টেলিফোন নেই। উত্তরপ্রদেশের ৫১টি থানায় টেলিফোন ও ১৭টি থানায় ওয়্যারলেস নেই। দেশটির সবক’টি থানায় মোট যানবাহনের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ৩৫৮টি। প্রতি ১০০ জন পুলিশের জন্য ১০ দশমিক ১৩টি যানবাহন বরাদ্দ রয়েছে।

সব থেকে বেশি থানাতে যান রয়েছে মহারাষ্ট্রে। এ প্রদেশের থানাগুলোতে যানবাহনের সংখ্যা ১৭ হাজার ১৩১টি। এর পরে রয়েছে তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশ। শুধু যান নয়, পুলিশ সদস্যদের থাকার জায়গাও নেই অনেক থানাতে।

ভারতে মোট পুলিশ সদস্যের সংখ্যা ২২ লাখ ৮০ হাজার ৬৯১ জন। এদের মধ্যে মাত্র ৫ লাখ ৫৬ হাজার ৫৩৯ জন কোয়ার্টারে থাকেন।

ব্যুরো অব পুলিস রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টের সমীক্ষা বলছে, দেশে ৭২৯ জন নাগরিক পিছু একজন পুলিশ রয়েছেন। দিল্লি, অন্ধ্রপ্রদেশ, বিহার, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, দাদার ও নগরহাভেলিতে এ সংখ্যা আরো শোচনীয়। সেখানে প্রতি ১ হাজার ১০০ জনের জন্য একজন পুলিশ সদস্য রয়েছে।

এসআইএস/পিআর

আরও পড়ুন