ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফিলিস্তিনি হত্যায় ইসরায়েলি সেনা দোষী সাব্যস্ত

প্রকাশিত: ০১:২৫ পিএম, ০৪ জানুয়ারি ২০১৭

ফিলিস্তিনি নাগরিককে হত্যার দায়ে ইসরায়েলি এক সেনা সদস্য আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। বুধবার ইসরায়েলের সামরিক আদালতে ওই সেনাসদস্যকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

বার্তাসংস্থা এপি বলছে, প্রাণঘাতী কর্মের জন্য সামরিক আদালতের এ রায় ইসরায়েলে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। এদিকে, সেনাসদস্যকে দোষী সাব্যস্তের নিন্দা জানিয়েছেন ইসরায়েলের সেনাপ্রধান।

সার্জেন্ট ইলোর আজারিয়া নামের ওই সেনা মেডিকেল কোরে কর্মরত ছিলেন। মোবাইল ফোনে ধারণ করা একটি ভিডিওতে দেখা যায়, গত মার্চে পশ্চিম তীরের হেবরনে এক সেনাসদস্যকে ছুরিকাঘাত করেন এক ফিলিস্তিনি নাগরিক। পরে আহত ওই ফিলিস্তিনির মাথায় গুলি চালিয়ে হত্যা করেন ইলোর আজারিয়া। মাথায় যখন গুলি চালানো হয় তখন ওই ফিলিস্তিনি মাটিতে উপর হয়ে শুয়ে ছিলেন।

ইসরায়েলের সামরিক আদালতের তিন সদস্যবিশিষ্ট বেঞ্চের প্রধান কর্নেল মায়া হেলার তিন ঘণ্টার শুনানির পর আজারির উপস্থাপিত যুক্তি খারিজ করে দেন। তিনি বলেন, তার দাবির পক্ষে উপস্থাপিত তথ্যের কোনো ভিত্তি নেই। ওই হামলাকারী সেসময় মারা গেছেন অথবা কোনো ধরনের হুমকি হয়ে উঠেননি।

বিচারক বলেন, আজারিয়া বিশ্বস্ত প্রত্যক্ষদর্শী ছিলেন না; এবং অযথা গুলি চালিয়েছিলেন। এ ছাড়া তার স্বাক্ষ্যও বিশ্বাসযোগ্য নয়।

কর্নেল মায়া হেলার বলেন, ‘আজারিয়ায় যুক্তি-তর্ক গ্রহণের কোনো সুযোগ নেই। গুলি চালাতে তার উদ্দেশ্য ও চিন্তা ছিল, সন্ত্রাসীর মৃত্যুই প্রাপ্য।’

ইসরায়েলি এ সেনার আইনজীবীরা আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন। ফিলিস্তিনি হত্যায় দোষী সাব্যস্ত ইসরায়েলি এ সেনার বিরুদ্ধে আগামী সপ্তাহে সাজা ঘোষণা করা হতে পারে।

এসআইএস/এমএস

আরও পড়ুন