ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এবার চীন থেকে লন্ডনে ছুটবে ট্রেন

প্রকাশিত: ০৬:৫৭ এএম, ০৪ জানুয়ারি ২০১৭

এবার চীন থেকে লন্ডনে ছুটবে ট্রেন। বিশ্বাস হচ্ছে না? কিন্তু এমন ঘটনা বাস্তবে রূপ দিয়েছে চীন। দীর্ঘ সাড়ে ১২ হাজার কিলোমিটার রেললাইনের পাশাপাশি অন্যান্য পরিকাঠামোগত কাজ সম্প্রতি শেষ হয়েছে।

চীনের জিউ শহর থেকে যাত্রা শুরু করবে এই ট্রেন। চীন থেকে লন্ডন যেতে ট্রেনটি কাজাখস্তান, রাশিয়া, বেলারুশ, পোল্যান্ড, জার্মানি, বেলজিয়াম এবং ফ্রান্স পাড়ি দেবে। চীন থেকে লন্ডনে পৌঁছতে এই ট্রেন সময় নেবে ১৮ দিন। পাড়ি দিতে হবে প্রায় ১২ হাজার কিলোমিটার দূরত্ব।

এই ট্রেন অবশ্য যাত্রীবাহী নয়। পণ্যবাহী এই ট্রেনে চীনে তৈরি বিভিন্ন জিনিস ইউরোপের বিভিন্ন দেশে পাঠানো হবে। এর আগে ইউরোপের বেশ কিছু দেশের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করেছে চীন। লন্ডনের সঙ্গেও এই যোগাযোগ গড়ে তোলার ভাবনা অনেকদিন থেকেই নেওয়া হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মেও এই রেলপথে সম্মতি জানিয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ব্রিটেনকে পশ্চিমের সর্ববৃহৎ বিনিয়োগ ক্ষেত্র হিসেবে তুলে ধরতে চেয়েছিলেন। আর ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে এই ট্রেন চালু করে ক্যামেরনের সেই ইচ্ছাকেই বাস্তবায়ন করতে যাচ্ছেন। নতুন এই ট্রেন সেবার মাধ্যমে চীন এবং ব্রিটেনের মধ্যে খুলে বিশাল অর্থনৈতিক লেনদেনের দরজা খুলে যাবে।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন