ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে আইএস

প্রকাশিত: ০২:০৪ পিএম, ১৫ মার্চ ২০১৫

ইরাকে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে বলে জানিয়েছে কুর্দি বাহিনী। শনিবার কুর্দিস্তান রিজিয়ন সিকিউরিটি কাউন্সিল (কেআরিএসসি) এক বিবৃতিতে এ দাবি করেছে। খবর সিএনএন।

কেআরিএসসি দাবি,  আইএস যে পেশমারগা বাহিনীর বিরুদ্ধে ক্লোরিন গ্যাস ব্যবহার করেছে তার প্রমাণ তাদের হাতে রয়েছে। গত ২৩ জানুয়ারি দক্ষিণ ইরাকে নিনেভাহ প্রদেশের মুসল শহরে ২০টি গ্যাসের গোলা ভর্তি একটি ট্রাক বিস্ফোরিত হয়। সেখানে আইএস যোদ্ধাদের মোকাবেলায় সেখানে কুর্দি যোদ্ধাদের মোতায়েন করা হয়েছিল। ট্রাকটি দিয়ে আত্মঘাতী হামলা চালানোর কথা ছিল। পরে কুর্দি যোদ্ধারা সেখানকার মাটি ও বিস্ফোরিত ট্রাক থেকে নমুনা সংগ্রহ করে ইউরোপিয় ইউনিয়নের সত্যায়িত একটি গবেষণাগারে পাঠায়।  গবেষণাগারের দেয়া তথ্য অনুযায়ী, মাটি ও নমুনায় ক্লোরিন গ্যাসের উপস্থিতি পাওয়া গেছে।

উল্লেখ্য, প্রথম বিশ্বযুদ্ধের সময় সর্বপ্রথম ক্লোরিন গ্যাস ব্যবহার করা হয়।  রাসায়নিক অস্ত্র কনভেশন অনুযায়ী ১৯৯৭ সালে যুদ্ধক্ষেত্রে এর ব্যবহার নিষিদ্ধ করা হয়।

কুর্দিদের এ দাবির বিষয়ে রাসায়নিক গ্যাস নিষিদ্ধ বিষয়ক সংস্থা অর্গানাইজেশন ফর প্রোহিবিশন অব কেমিক্যাল উইপনের (ওপিসিডব্লিউ) মুখপাত্র পিটার সজ্যাক বলেন, রাসায়নিক অস্ত্রের ব্যবহার বিষয়ে তদন্তের কোন অনুরোধ আমরা ইরাকের কাছ থেকে পাইনি এবং ওপিসিডব্লিউ এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

এএইচ/আরআই