ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মার্কিন কূটনীতিককে বহিষ্কার করবে না রাশিয়া : পুতিন

প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৬

মার্কিন কোনো কূটনীতিককে বহিষ্কার করা হবে না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ৩৫ কূটনীতিককে যুক্তরাষ্ট্র বহিষ্কারের পর তিনি এ কথা জানিয়েছেন। খবর বিবিসি।   

শুক্রবার এক বিবৃতিতে পুতিন বলেন, পাল্টা জবাব দেয়ার অধিকার আমাদের আছে, থাকবে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ব্যাপারে এখনই কোনো পদক্ষেপ না নিয়ে আমরা দায়িত্বজ্ঞানহীন কূটনীতির পর্যায়ে নেমে যাওয়া থেকে বিরত থাকব। তাই আমরা যুক্তরাষ্ট্রের কোনো কূটনীতিককে বহিষ্কার করবো না।

এর আগে হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ নিয়ে তিক্ততার মধ্যে প্রেসিডেন্ট বারাক ওবামা ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশের পর রাশিয়াও পাল্টা পদক্ষেপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার ৩৫ মার্কিন কূটনীতিককে বহিষ্কার এবং নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু  পুতিন সে প্রস্তাব নাকচ করে বলেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসাবে আগামী মাসে ক্ষমতা গ্রহণের পর তিনি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।
 
রাশিয়া যুক্তরাষ্ট্রের নেয়া পদক্ষেপকে মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্ক ক্ষুণ্নের আরেকটি প্রচেষ্টা হিসাবেই দেখছে এবং ওবামা প্রশাসন এভাবে মেয়াদ শেষ করছে বলে দুঃখ প্রকাশ করেছে। ট্রাম্প ক্ষমতায় আসলে এ পদক্ষেপ উল্টে দেবেন বলেও মনে করছেন রাশিয়ার কর্মকর্তারা।

এএইচ/এমআরএম

আরও পড়ুন