ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তুরস্কে রাশিয়ার রাষ্ট্রদূতকে হত্যার ভিডিও প্রকাশ

প্রকাশিত: ০৩:৫৬ এএম, ২০ ডিসেম্বর ২০১৬

তুরস্কের রাজধানী আঙ্কারায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ এক বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন। সোমবার আঙ্কারার একটি আলোকচিত্র প্রদর্শনীতে এ হামলার ঘটনা ঘটে। খবর দ্য সিয়াসাত ডেইলির।

আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে এক পুলিশ সদস্য কারলভকে গুলি করেন। ওই হামলাকে মস্কো একটি সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে উল্লেখ করেছে।

সিরিয়া সংঘাত নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেয়ার জন্য ওই প্রদর্শনীতে উপস্থিত হয়েছিলেন রাশিয়া, তুরস্ক এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা।

একটি টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, সাদা শার্ট, কালো স্যুট এবং টাই পরিহিত এক ব্যক্তি প্রথমে ফাঁকা গুলি ছোড়েন। পরে তিনি কারলভকে গুলি করেন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু নিউজ এজেন্সি জানিয়েছে, ওই ব্যক্তি একটি পুলিশ অপারেশনে অংশ নিয়েছিলেন। তবে এর বাইরে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেছেন, ‘আজ গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন আঙ্কারায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ। যা ঘটেছে তা ছিল একটি সন্ত্রাসী কর্মকাণ্ডের অংশ।’

ইতোমধ্যেই ওই দুর্ঘটনা সম্পর্কে অবগত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় রাশিয়ার ভূমিকা নিয়ে আঙ্কারায় বিক্ষোভের একদিন পরেই গুলিবিদ্ধ হয়ে নিহত হলেন কারলভ। আলেপ্পো শহর থেকে বের হতে সাধারণ নাগরিকদের সহায়তায় একত্রে কাজ করছে মস্কো এবং আঙ্কারা।

আঙ্কারার মেয়র জানিয়েছেন, ওই হামলাকারীকে তুরস্কের একজন পুলিশ কর্মকর্তা। রাষ্ট্রদূত যখন বক্তৃতা দিচ্ছিলেন তখনই স্যুট, টাই পরিহিত লম্বা এক ব্যক্তি তাকে গুলি করেন। সেসময় ওই লোকটি চিৎকার করে বলেন, ‘আমরা আলেপ্পোতে মরছি আর তোমরা এখানে মরো।’

ওই ব্যক্তি বেসামরিকদের হলরুম থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন। যখন লোকজন পালাচ্ছিল তখন তিনি আবারো গুলি ছোড়েন।



টিটিএন/পিআর

আরও পড়ুন