ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আসামে ধর্মঘট, নাগাল্যান্ডে ইন্টারনেট বন্ধ

প্রকাশিত: ০২:১৫ পিএম, ০৮ মার্চ ২০১৫

ধর্ষণের অভিযোগে আটক ব্যক্তিকে জেল থেকে বের করে এনে পিটিয়ে হত্যার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে আসাম ও নাগাল্যান্ডের রাজনীতি। ঘটনার প্রতিবাদে আসামের বরাক উপত্যকার করিমগঞ্জ, কাছাড় ও হাইলাকান্দি জেলায় রোববার ১২ ঘণ্টার সর্বাত্মক ধর্মঘট পালিত হয়েছে।

এছাড়া গণপিটুনিতে হত্যার ভিডিও ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দেওয়ায় নাগাল্যান্ড সরকার শনিবার রাত থেকে রাজ্যজুড়ে ৪৮ ঘণ্টার জন্য ইন্টারনেট সংযোগ বন্ধ রেখেছে। মোবাইলের এসএমএস ও এমএমএস সার্ভিসও বন্ধ করে দিয়েছে।

এদিকে, এ ঘটনায় শিকার সাইদ ফরিদ খানের মরদেহ কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রোববার তার গ্রামের বাড়ি আসামের করিমগঞ্জ জেলার বোসলা গ্রামে দাফন করা হয়েছে। এ সময় করিমগঞ্জের সংসদ সদস্য সিদ্দিক আহমেদ উপস্থিত ছিলেন। ঘটনার শিকার ফরিদের ভাই জামাল উদ্দিন খান দাবি করেছেন, তার ভাইকে ধর্ষণের মামলায় ফাঁসানো হয়েছে। যে নারী তার ভাইয়ের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছে তার ডাক্তারি পরীক্ষার পর ধর্ষণের কোনো আলামত পাওয়া যায়নি। তিনি বলেন, আমরা এই মাটির সন্তান। আমরা বাংলাদেশি নয়, আমরা বাঙালি মুসলমান।

অপরদিকে, গণপিটুনির মাধ্যমে খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১৮ জনকে আটক করেছে পুলিশ। শনিবার সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে অভিযুক্তদের আটক করা হয়। মোবাইলে ধারণকৃত ভিডিও ক্লিপিং দেখে তাদের শনাক্ত করা হয়। আটকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

উল্লেখ্য, গত ৫ মার্চ রাতে নাগাল্যান্ডের দিয়ামপুর কারাগারে কয়েক হাজার বিক্ষুব্ধ জনতা গিয়ে গেট ভেঙে ফরিদকে বের করে এনে পিটিয়ে হত্যা করে। এ ঘটনায় অভিযোগকারী নারীর ডাক্তারি পরীক্ষার প্রতিবেদন এখনো প্রকাশ করা হয়নি।

এএইচ/পিআর