ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতীয় ৬০ সেনা নিহত

প্রকাশিত: ১১:২৯ এএম, ১৮ ডিসেম্বর ২০১৬

পাক-ভারত সীমান্তে পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে গোলাগুলি ও দেশের ভেতরে জঙ্গি হামলায় চলতি বছরে ৬০ ভারতীয় সেনা নিহত হয়েছে। গত দুই বছরের তুলনায় ভারতীয় সেনার প্রাণহানির এ সংখ্যা প্রায় দ্বিগুণ। ২০১৪ সালে পাক সীমান্তে গোলাগুলি ও জঙ্গিবিরোধী অভিযানে দেশটির ৩২ সেনা ও পরের বছর ৩৩ সেনা নিহত হয়েছিল।  

রোববার ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্ট এক প্রতিবেদনে বলছে, নিহতদের মধ্যে পাক-ভারত নিয়ন্ত্রণ রেখার আশ-পাশে সংঘর্ষে ২৩ সেনা নিহত হয়েছে। নিয়ন্ত্রণ রেখায় ২০১৪ সালে ৪ ও ২০১৫ সালে ৫ সেনার প্রাণহানি ঘটে। এ ছাড়া সন্ত্রাসবিরোধী অভিযানে ৩৭ সেনার মৃত্যু হয়েছে। এর আগের দুই বছরে এ সংখ্যা ছিল ২৯ ও ২৭ জন।  

তবে চলতি বছরে সবচেয়ে বেশি সেনাসদস্যের প্রাণহানি ঘটেছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি ও নাগরোতার সেনাঘাঁটিতে। অক্টোবরে উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় ১৯ এবং নাগরোতায় ৭ ভারতীয় সেনার প্রাণহানি ঘটে।

উরি হামলার পর প্রতিশোধ নিতে পাক অধিকৃত কাশ্মিরের ভেতরে ঢুকে জঙ্গি আস্তানায় সার্জিক্যাল স্ট্রাইক পরিচালনা করে ভারতীয় সেনাবাহিনী। এ অভিযানের পরপরই দুই দেশের সীমান্তে বেশ কয়েকবার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন হয়েছে। চলতি বছরে ভারতীয় সীমান্ত অস্ত্রবিরতি লঙ্ঘন ও ভারতে অনুপ্রবেশের ঘটনা আগের যেকোনো সময়ের চেয়ে বৃদ্ধি পেয়েছে। চলতি বছরে ১০০ জঙ্গিকে হত্যা করা হয়েছে বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।  

সূত্র : দ্য কুইন্ট, ইন্ডিয়ান এক্সপ্রেস।

এসআইএস

আরও পড়ুন