ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গা সংকট সমাধানে ঢাকা আসছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০২:০৬ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৬

রাখাইন রাজ্যের ভয়াবহ পরিস্থিতির স্থায়ী সমাধান খুঁজে বের করতে দুদিনের সফরে বাংলাদেশ ও মিয়ানমারে আসছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো এলপি মারসুদি। শনিবার দেশটির জাতীয় দৈনিক জাকার্তা পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

তিনি বলেছেন, অনানুষ্ঠানিক বৈঠক করতে সোমবার আসিয়ানের সদস্য রাষ্ট্র মিয়ানমারের উদ্দেশ্যে দেশ ত্যাগ করবেন তিনি। মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ঢাকায় সাক্ষাৎ করবেন।

রেটনো বলেছেন, মিয়ানমারের রাষ্ট্রীয় কাউন্সিলর অং সান সু চির আমন্ত্রণে ১৯ ডিসেম্বর ইয়াঙ্গুনে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নেবেন তিনি। সেখানে রাখাইন রাজ্যের পরিস্থিতি সম্পর্কে আলোচনা হবে।

তিনি বলেন, আমরা আশা করছি যে; রাখাইনের পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে মিয়ানমার। সেখানকার পরিস্থিতি সম্পর্কে রাষ্ট্রীয় উপদেষ্টার কাছ থেকে সরাসরি বিস্তারিত তথ্য পাওয়া একটি ভালো শুরু।

মিয়ানমার সেনাবাহিনীর গত অক্টোবরে শুরু হওয়া কঠোর অভিযানের মুখে ইতোমধ্যে বাংলাদেশে ২১ হাজার রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে। জাতিসংঘ বলছে, রাখাইনে রোহিঙ্গা নিধনের চেষ্টা করছে মিয়ানমার; যা মানবতাবিরোধী অপরাধের শামিল। দেশটিতে সীমান্তের নিরাপত্তা চৌকিতে অক্টোবরের শুরুর দিকে বিদ্রোহীদের হামলায় ৯ পুলিশ সদস্যের মৃত্যুর পর অভিযান শুরু করে সেনাবাহিনী।

এসআইএস

আরও পড়ুন