ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

প্রকাশিত: ১২:৪৮ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৬

সিরিয়া ইস্যুতে ব্রিটেনের ভূমিকা নিয়ে সমালোচনার জেরে দেশটির শীর্ষস্থানীয় এক কূটনীতিককে তলব করেছে ইরান। শনিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন আলেপ্পো নগরীতে মানুষের ভোগান্তি নিয়ে রাশিয়া এবং ইরানের ভূমিকার জন্য লন্ডনে এ দুই দেশের রাষ্ট্রদূতের কাছে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এরপরই শনিবার যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম আইআরআইবি এক বিবৃতিতে বলেছে, সিরিয়া সংকট নিয়ে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের বিষয়ে ব্রিটেনের অসৎ বিবৃতি ও অবস্থানের কারণে ব্রিটেনের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলব করে প্রতিবাদ জানানো হয়েছে। ইরানে নিযুক্ত ব্রিটেনের রাষ্ট্রদূত নিকোলাস হপটন দেশের বাইরে থাকায় চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছে।

গত কয়েকমাস ধরে আলেপ্পা নগরী থেকে বিদ্রোহীদের হটিয়ে দিতে অন্যতম মিত্র ইরান সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের নেতৃত্বাধীন সরকারকে সামরিক ও আর্থিক সহায়তা দিয়ে আসছে। দুই দেশের মাঝে কূটনৈতিক সম্পর্ক পুনস্থাপনের তিনমাস পর তেহরান এবং লন্ডনের মাঝে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এর মাঝেই ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করলো ইরান।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস

আরও পড়ুন