ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তুরস্কের নতুন প্রেসিডেন্ট এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০১ এএম, ১১ আগস্ট ২০১৪

তুরস্কের নতুন প্রেসিডেন্ট রিসিপ তায়িপ এরদোগান দেশটিতে নতুন যুগের সূচনার অঙ্গিকার করেছেন। রোববার প্রথমবারের মতো অনুষ্ঠিত সরাসরি প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ৫২ দশমিক শূন্য শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। সংবাদ মাধ্যম ৯৯ শতাংশ ব্যালট গণনা শেষে এ খবর প্রচার করে।

এরডোগান ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) নেতা। তাঁর নিকটতম প্রার্থী ওআইসি’র সাবেক মহাসচিব একমেলেদ্দিন হইসানোগলু পেয়েছেন ৩৮.৩ শতাংশ ভোট। ফলে দ্বিতীয় দফায় ভোটগ্রহণের প্রয়োজন হচ্ছে না। অপর প্রার্থী কুর্দি নেতা সেলাহত্তিন দেমিরতাস পেয়েছেন ৯.৭ শতাংশ ভোট।

এররডোগান ২০০৩ সাল থেকে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্বপালন করে আসছেন। প্রেসিডেন্ট হিসেবে তিনি দুদফায় দায়িত্ব পালন করতে পারবেন। এর মানে আগামী ২০২৪ সাল পর্যন্ত তার ক্ষমতায় থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে এরডোগানের বিজয়ে রাজধানী আংকারায় হাজার হাজার লোক পতাকা ও তার ছবি নিয়ে বিজয় উৎসব করেছে।
আংকারায় দলীয় সদরদপ্তরের বারান্দায় দাঁড়িয়ে বিজয় ভাষণে তিনি বলেন, আজ আমরা একটি যুগের অবসান ঘটিয়ে নতুন আরেকটি যুগের সূচনা করতে যাচ্ছি।

তিনি এ নির্বাচনকে একটি ঐতিহাসিক দিবস উল্লেখ করে বলেন, আজ কেবল রিসিপ তায়িপ এরডোগানই বিজয়ী হয়নি, আরো একবার বিজয়ী হয়েছে এ জাতি, বিজয় হয়েছে গণতন্ত্রের। ভাষণে এরদোগান নতুন সামাজিক ঐক্য প্রক্রিয়া শুরুরও অঙ্গিকার করেন।