ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্যয়বহুল বিমান তৈরির সিদ্ধান্ত বাতিল করলেন ট্রাম্প

প্রকাশিত: ০৬:০৭ এএম, ০৭ ডিসেম্বর ২০১৬

ব্যয়বহুল হওয়ায় প্রেসিডেন্টের জন্য নতুন বিমান তৈরির সিদ্ধান্ত বাতিল করেছেন ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, ‘ভবিষ্যতের মার্কিন প্রেসিডেন্টদের জন্য বোয়িং নতুন মডেলের ৭৪৭ এয়ার ফোর্স ওয়ান বিমান বানাচ্ছে। কিন্তু সেটা অত্যন্ত ব্যয়বহুল। এই বিমান তৈরিতে চার বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি খরচ হবে। তাই বিমান তৈরির সিদ্ধান্ত বাতিল করে দিয়েছেন নবনির্বাচিত এই মার্কিন প্রেসিডেন্ট।

বর্তমানে যে বিমানটি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামা ব্যবহার করেন সেটি ১৯৯০ সালে তৈরি। ফলে ২৬ বছরের পুরনো বিমানটির বদলে নতুন বিমান তৈরি করার কথা জানিয়েছিল বোয়িং। এতে কমপক্ষে তিন বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে বলেও জানিয়েছিল তারা।

২০১৫ সালের জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন ট্রাম্প। কিন্তু দায়িত্ব গ্রহণের আগেই নতুন বিমান তৈরির সিদ্ধান্ত বাতিল করলেন তিনি। ম্যানহ্যাটনের ট্রাম্প টাওয়ারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ট্রাম্প বলেন, ‘আমরা চাই বোয়িংয়ের আয় বাড়ুক। কিন্তু এতটা বাড়ুক সেটাও চাই না।’

পাশাপাশি নতুন বিমান তৈরিকে হাস্যকর বলেও মন্তব্য করেন তিনি। যদিও বোয়িংয়ের তরফ থেকে ট্রাম্পের এই বক্তব্যের পাল্টা কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি।

টিটিএন/পিআর

আরও পড়ুন