ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মিয়ানমারে বিদেশি হস্তক্ষেপ চান নাজিব রাজাক

প্রকাশিত: ১০:৩০ এএম, ০৪ ডিসেম্বর ২০১৬

রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধে মিয়ানমারে বিদেশি রাষ্ট্রগুলোকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। রোববার দেশটির রাজধানী কুয়ালালামপুরে হাজার হাজার মানুষের এক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের কঠোর সমালোচনা করে আসছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া। একই সঙ্গে রাখাইন প্রদেশে দেশটির ক্ষমতাসীন সরকার নিপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ করে মালয়েশিয়া বলছে, রাখাইনে জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের নিধনের চেষ্টা করছে মিয়ানমার।

গত ৯ অক্টোবর বাংলাদেশ সংলগ্ন মিয়ানমারের তিনটি চেকপোস্টে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় পুলিশ সদস্যসহ ৯ জনের প্রাণহানি ঘটে। এরপর রাখাইনে অপারেশন ক্লিয়ারেন্স নামে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী।

সেনা অভিযানের মুখে অন্তত ৩০ হাজার রোহিঙ্গা ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছে। এদের মধ্যে কয়েক হাজার রোহিঙ্গা এখন বাংলাদেশ সীমান্তে আশ্রয় নিয়েছে। মিয়ানমারে কয়েক প্রজন্ম ধরে বসবাস করে এলেও দেশটির সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা রোহিঙ্গাদের অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারী হিসেবে মনে করে।

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক জাতিসংঘ, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং ইসলামী সহযোগিতা সংস্থাকে হস্তক্ষেপের আহ্বান জানান। রোববার কুয়ালালামপুরে সমাবেশে অংশ নিয়ে তিনি বলেন, গণহত্যা দেখে এবং শুধুমাত্র বসে থাকতে পারে না বিশ্ব।  

এর আগে, দক্ষিণ-পূর্ব এশিয়ার জাতিরাষ্ট্রগুলোর সংগঠন আসিয়ানের সদস্যরাষ্ট্রগুলোর অভ্যন্তরীন ইস্যুতে নাক না গলানোর জন্য মালয়েশিয়াকে সতর্ক করে দিয়েছে মিয়ানমার। এর পরও নাজিব রাজাক কুয়ালালামপুরের প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে মিয়ানমারে বিশ্বের হস্তক্ষেপের আহ্বান জানান।

সূত্র : রয়টার্স, চ্যানেল নিউজ এশিয়া।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন