ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আইএসআইএসের সঙ্গে যুদ্ধে ইরাকের ২০০০ সৈন্য নিহত

প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ০২ ডিসেম্বর ২০১৬

আইএসআইএস জঙ্গিদের সঙ্গে লড়াই করে নভেম্বর মাসে দুই হাজার ইরাকি সৈন্য নিহত হয়েছে। যা গত অক্টোবর মাসের নিহতের সংখ্যা থেকে তিনগুন বেশি। বৃহস্পতিবার জাতিসংঘের নতুন প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।  খবর : সিএনএনের।

নভেম্বর মাসে নিহতদের মধ্যে দেশটির পুলিশ, আর্মি, কুর্দিশ পাশমাপগা গেরিলা যুদ্ধা ও স্বজাতীয় মিলিশিয়ার সদস্য রয়েছে। এদিকে ইরাকের নিরাপত্তা বাহিনী গত মাসে দেশটির মসুল শহরে ঢুকে পড়লে আইএসআইএস কিছুটা পিছু হটে। এতে করে দেশটির গণবসতিপূর্ণ এই নগরের রাস্তায় রাস্তায় জঙ্গিদের সঙ্গে যুদ্ধ হয়।

যার জন্য শহরটির সাধারণ নাগরিকদেরও চরম মূল্য দিতে হয়েছে। মসুলের সাধারণ নাগরিকদের তাদের ঘর-বাড়িতে অবস্থান না করতে বলা হয়েছে দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

জঙ্গিদের হাতে, সহিংসতা বা সশস্ত্র সংঘাতে নভেম্বর মাসে ইরাকজোড়ে ৯০০ জনেরও বেশি সাধারণ নাগরিক মারা গেছে। আর আহত হয়েছে ৯৩০ জন । জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর মতে- দেশটিতে বাস্তুচ্যুত হয়েছে ৭৬ হাজার মানুষ।  

সিএনএনের খবরে বলা হয়েছে- ইরাকি যৌথ বাহিনী মসুল শহর পরিবেষ্টন করে রেখেছে । ৪৫ দিন ধরে জঙ্গিদের সঙ্গে তাদের যুদ্ধ হচ্ছে। এতে প্রায় এক লাখ ইরাকি সৈন্য অংশ নিয়েছে বলে দেশটির সামরিক কর্মকর্তারা সিএনএনকে বলেছে।   
 
ইরাকের যৌথ অপারেশন্স কমান্ড বলেছে, এতে আইএসআইএস জঙ্গিরা ৬৩২টি গাড়িবোমা হামলা চালিয়েছে।

জেডএ/