ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গাজায় অবরোধ তুলে নিতে জাতিসংঘের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:১৩ এএম, ১০ আগস্ট ২০১৪

ফিলিস্তিনের গাজা উপত্যকার ওপর থেকে সাত বছরের অবরোধ তুলে নেওয়ার জন্য ইহুদিবাদী ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনি উদ্বাস্তুবিষয়ক জাতিসংঘ সংস্থা ইউএনআরডাব্লিউএ। শনিবার এ আহ্বান জানানো হয়। সংস্থার মুখপাত্র ক্রিস গ্যানেস বলেন, গাজা পুনর্গঠনের জন্য অবশ্যই ইসরায়েলের অবরোধ তুলে নিতে হবে। কেননা অবরোধের কারণে আমরা সেখানে মানবিক ত্রাণ তৎপরতা চালাতে পারছি না। আর এই ধ্বংসযজ্ঞের জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যারাই দায়ী, তাদের সবাইকে আলাচনায় বসে সমাধানে আসতে হবে।

গ্যানেস আরো বলেন, গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। আমাদের হাত পিঠে বেঁধে রেখে এগুলোর পুনর্গঠন করা সম্ভব নয়। তিনি উল্লেখ করেন, ইসরায়েলের বর্বর হামলায় গাজার প্রায় ৬৫,০০০ মানুষের বসতবাড়ি ধ্বংস হয়েছে। এদিকে হামাসের অন্যতম মুখপাত্র ফাওজি বারহুম এক বিবৃতিতে বলেছেন, পিছিয়ে আসার কোনো সুযোগ নেই। দখলদার ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধ চলবে। কেননা ওরা নমনীয়তার ধারে কাছেও আসবে না। তাই আমরাও ফিলিস্তিনি জনগণের দাবির বিষয়ে কোনো ছাড় দেব না।

প্রসঙ্গত, গাজায় সাত বছরের বেশি সময় ধরে চলছে স্থল, আকাশ ও নৌপথের ইসরায়েলি অবরোধ। মিসরের সঙ্গে একমাত্র রাফাহ সীমান্ত দিয়ে আগে কিছুটা মালামাল পরিবহন বা যাতায়াতের ব্যবস্থা ছিল। কিন্তু ২০১৩ সালের গ্রীষ্মকাল থেকে মিসরের সেনা সমর্থিত আবদেল ফাত্তাহ আল-সিসি সরকার রাফাহর ওপর নিয়ন্ত্রণ কঠোর করে। এরপর থেকে গাজা পরিণত হয় বিশ্বের সবচেয়ে বড় খোলা আকাশের কারাগারে।