ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিলুপ্ত হচ্ছে আইএস

প্রকাশিত: ০১:৫৫ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৫

আর্জেন্টিনার জাতীয় কংগ্রেসের সদস্যরা দেশটির গোয়েন্দা বাহিনী এসআইকে বিলুপ্ত করার পক্ষে ভোট দিয়েছেন। একই সঙ্গে তারা নতুন আর একটি সংস্থা গঠন করার পক্ষে মত দিয়েছেন। সম্প্রতি আলবার্তো নিসমান নামে সে দেশের একজন বিশেষ কৌঁসুলির মৃত্যুর পরই এ সিদ্ধান্ত নেওয়া হয়। খবর বিবিসি।

এর আগে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্ডেজ ডি কার্চনার নিজেই ইনটেলিজেন্স সেক্রেটারিয়েট বা এসআই নামে এই গোয়েন্দা সংস্থা বাতিল করার সুপারিশ করেছিলেন। বিশেষ কৌঁসুলি আলবার্তো নিসমান আর্জেন্টিনার সরকারের বিরুদ্ধে একটি তদন্ত করছিলেন।

ওই তদন্তে তিনি প্রেসিডেন্ট ফার্নান্ডেজ ও দেশের পররাষ্ট্রমন্ত্রী উভয়কেই অভিযুক্ত করেছিলেন। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা ১৯৯৪ সালে বুয়েনাস এয়ার্সে একটি ইহুদী সেন্টারে বোমা-আমলার ঘটনায় ইরানের ভূমিকা আড়াল করার চেষ্টায় জড়িত ছিলেন।

কিন্তু প্রেসিডেন্ট ফার্নান্ডেজ দাবি করেন, ইনটেলিজেন্স সেক্রেটারিয়েট বা এস আই বাহিনীর একজন চর-ই বিশেষ কৌঁসুলি আলবার্তো নিসমানকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করেছেন। এই বিতর্কের পটভূমিতেই মারা যান বিশেষ কৌঁসুলি আলবার্তো নিসমান, আর এখন এসআই-কেই বিলুপ্ত করে দিল আর্জেন্টিনার কংগ্রেস।

এএইচ/আরআই