ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মিসরে পাঁচ হাজার বছরের প্রাচীন শহরের সন্ধান

প্রকাশিত: ০৬:৪২ এএম, ২৫ নভেম্বর ২০১৬

মিসরে পাঁচ হাজার বছরের প্রাচীন একটি শহরের সন্ধান পাওয়া গেছে। প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, কয়েক হাজার বছর আগের একটি প্রাচীন শহর আবিষ্কার করা হয়েছে। খবর বিবিসির।
 
ওই শহরে প্রাচীন বাড়িঘর, মানুষের ব্যবহৃত জিনিসপত্র এবং অনেক কবরের সন্ধান পাওয়া গেছে। নীল নদের পাশে মিসরের অ্যাবিডস এলাকার দেবীর মন্দিরের কাছাকাছি স্থানে শহরটির অবস্থান বলে দাবি করেছেন প্রত্নতত্ত্ববিদেরা।

egypt

বিশেষজ্ঞেরা বলছেন, গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তা এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সমাধি তৈরি করতেন এমন ব্যক্তিদের কবর রয়েছে এই শহরে। এর মধ্যে ১৫টি কবর রয়েছে যেগুলো দেখে ধারণা করা যায়, মৃতদের সামাজিক অবস্থান ওই শহরের অন্য বাসিন্দাদের চেয়ে বেশি ছিল।

প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, তারা এমনসব প্রমাণ পেয়েছেন, যা থেকে তারা ধারণা করতে পারছেন, প্রাচীন মিসরের গোড়ার দিকে শহরটি জমজমাট হয়ে উঠেছিল। নতুন এই প্রাচীন শহরটি এমন সময় আবিষ্কৃত হলো যখন মিসর তার পর্যটন খাতকে চাঙা করার চেষ্টা করছে। এই প্রাচীন শহরটি পর্যটকদের টানতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রত্নতত্ত্ববিদেরা।

egypt

২০১১ সালে হোসনি মোবারকের ক্ষমতাচ্যুতির পর থেকে সহিংস গোলযোগের পর মিসরের পর্যটনশিল্প দারুণ ক্ষতির মুখে পড়ে। এই ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে মিসর।

টিটিএন/এনএইচ/পিআর

আরও পড়ুন