ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তিন হাজার রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে চীন

প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২২ নভেম্বর ২০১৬

মিয়ামারের রাখাইন প্রদেশে দেশটির সেনাবাহিনীর অভিযানের মুখে পালিয়ে তিন হাজার রোহিঙ্গা মুসলিম চীনে ঢুকে পড়েছে। মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সেদেশে ঢুকে পড়া তিন হাজার শরণার্থীর আশ্রয়ের ব্যবস্থা ও চিকিৎসা সেবা নিশ্চিত করতে বেইজিংয়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

চীনে ঢুকে পড়াদের মধ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত অনেক রোহিঙ্গা রয়েছেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং নিয়মিত ব্রিফিংয়ে বলেছেন, যারা আশ্রয় চেয়েছেন তাদের যথাযথ আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে এবং আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

চীন সীমান্তের সঙ্গে মিয়ানমারের উত্তরাঞ্চলের শান প্রদেশের নিরাপত্তা চৌকিতে গত রোববার জাতিগত বিদ্রোহী গোষ্ঠী সশস্ত্র হামলা চালায়।

মিয়ানমারের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল নিউ লাইট বলছে, মুসে ও কুটকাই শহরের সেনা চৌকি, পুলিশ স্টেশন ও একটি ব্যবসা কেন্দ্রে ওই হামলায় ৮ জন নিহত হয়। নিহতদের মধ্যে এক সেনা, তিন পুলিশ, স্থানীয় এক নিরাপত্তা কর্মী ও তিন বেসামরিক নাগরিক ছিল।

গ্লোবাল নিউ লাইটের প্রতিবেদনে দাবি করা হয়েছে, কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি, তাং ন্যাশনাল রিবারেশন আর্মি ও দ্য মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি ওই হামলায় জড়িত। বেশ কয়েকটি গ্রুপ হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। তারা বলছে, সরকারি অভিযানের প্রতিশোধ নিতে তারা ওই হামলা চালিয়েছে।

দেশটির উত্তরাঞ্চলের কাচিন বিদ্রোহী গোষ্ঠী ২০১১ সাল থেকে সরকারের সঙ্গে লড়াইয়ে লিপ্ত রয়েছে। দ্য মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি চীনের জাতিগত চাইনিজ কোকাং মাইনোরিটি গোষ্ঠীর অনুসারী। এই গোষ্ঠীটিও সরকার বিরোধী লড়াই চালিয়ে আসছে।  

এসআইএস

আরও পড়ুন