ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নোট বাতিলের সিদ্ধান্তকে বৈপ্লবিক বললেন আন্না হাজারে

প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ১৮ নভেম্বর ২০১৬

কালো টাকার দৌড়াত্ব ঠেকাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানালেন দেশটির দুর্নীতিবিরোধী আন্দোলনের নেতা আন্না হাজারে। কালো টাকার লেনদেন রুখতে দেশে নোট বাতিলের সিদ্ধান্তকে শুক্রবার তিনি ‘বৈপ্লবিক’ বলে আখ্যা দেন।

তিনি বলেন, নোট বাতিলের ফলে দেশে কালো টাকার রমরমা দৌড়াত্ব ঠেকানো সম্ভব হবে। যার মাধ্যমে সন্ত্রাস ও দুর্নীতি দমন আগের চেয়ে অনেক সহজ হবে। আগের সরকার দেশে কালো টাকা রুখতে কোনো ধরনের পদক্ষেপ নেয়নি। কিন্তু মোদি নেতৃত্বাধীন সরকারের এই পদক্ষেপ দেশের মানুষের গণতান্ত্রিক অধিকারকে আরও মজবুত করবে।

এই কালো টাকা বাতিলের ফলে নির্বাচনের উপর প্রভাব সম্পর্কে বলেও মন্তব্য করেছেন তিনি। আন্না হাজারে বলেন, কালো টাকা দৌড়াত্ব ঠেকানোর এই অভিযান দেশের বিভিন্ন অঞ্চলের নির্বাচনী প্রক্রিয়ায় গভীর প্রভাব ফেলবে।

উল্লেখ্য, গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটিতে ৫০০ ও এক হাজার রুপি বাতিলের ঘোষণা দিয়েছেন। এ ছাড়া রুপি বদলের জন্য নির্দিষ্ট সময়ও বেধে দিয়েছে দেশটির সরকার। এদিকে, নরেন্দ্র মোদি সরকারের আকস্মিক এ সিদ্ধান্তের পর বিপাকে পড়েছেন দেশটির নিম্নবিত্ত শ্রেণির নাগরিকরা। নোট বাতিলের জেরে এখন পর্যন্ত দেশটির বিভিন্ন প্রদেশে ৪০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এদের অনেকেই মোদির ওই সিদ্ধান্ত মেনে নিতে না পেরে আত্মহত্যাও করেছেন।

এসআইএস

আরও পড়ুন