ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্পকে অনেক শোধরাতে হবে : ওবামা

প্রকাশিত: ০৫:৫৭ এএম, ১৫ নভেম্বর ২০১৬

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেছেন, ‘আমি যখন দায়িত্ব নিয়েছিলাম তখন দেশের অর্থনৈতিক অবস্থা মোটেও ভালো ছিল না। অর্থনৈতিক মন্দা চলছিল। সেখান থেকে দেশকে একটা ভালো জায়গাতেই রেখে যাচ্ছি।’ বিদায়ী সংবাদ সম্মেলনে নিজের শাসনকালের সময়কে এভাবেই ব্যাখ্যা করেন বারাক ওবামা।
 
এরই মধ্যে হোয়াইট হাউসে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ট্রাম্প। ট্রাম্প কেমন দেশ চালাতে পারবেন সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন ওবামা। তার কথায়, ‘অনেক কথাই মুখে বলা যায়। শুনতেও ভালো লাগে। কিন্তু কাজে করে দেখানো বেশ কঠিন।’

তার মতে, একজন রাষ্ট্রনায়ককে অনেক দায়িত্বশীল হতে হয়। অনেক ভারসাম্য রেখে চলতে হয়। আশা করবো, ট্রাম্প প্রচারে যা বলেছেন, সেটাই তার শেষ কথা নয়। প্রচারে হয়তো অনেক কিছুই বলতে হয়। কিন্তু প্রশাসনে বসলে নিজের কাজকর্মে একটা ভারসাম্য আনতে হয়। তিনি বাস্তববাদী হয়ে উঠবেন- এটাই আশা করি। তাকেও অনেক বদলাতে হবে। নইলে দেশকে ঠিকঠাক চালাতে পারবেন না।

ট্রাম্পের উদ্দেশে ওবামা বলেন, ‘তাকে ভালো লোকের সঙ্গে মিশতে হবে, তাদের কথা শুনতে হবে- তাহলেই দেশকে সঠিক দিশা দেখাতে পারবেন তিনি। তাকে বুঝতে হবে, যারা তাকে সমর্থন করেছেন- তিনি শুধু তাদের রাষ্ট্রপতি নন। যারা বিরোধিতা করেছেন- তিনি তাদেরও প্রতিনিধি। আবার যারা ট্রাম্পের বিরোধিতা করছেন, তাদেরও বুঝতে হবে ট্রাম্প জয়ী হয়েছেন এবং এটাই গণতন্ত্রের নিয়ম।’

ট্রাম্পের কাছে হেরে যাওয়ার পর প্রকাশ্যেই প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের পাশে দাঁড়িয়েছিলেন ওবামা। হিলারির পাশে দাঁড়িয়ে তিনি বলেছিলেন, অনেক মানুষ তাকেও সমর্থন করেছেন। এই হারকে এখন সহজভাবেই নিতে হবে। প্রেসিডেন্ট হিসেবে সবসময়ই সম্মানজনক অবস্থানে থাকার চেষ্টা করেছেন ওবামা।

টিটিএন/পিআর

আরও পড়ুন